কোনরকম ইনভেস্টমেন্ট ছাড়াই শুরু করুন এই ব্যবসা! বাড়িতে বসেই আয় হবে মোটা টাকা, কীভাবে বিস্তারিত জানতে

বর্তমানে আধার কার্ড হল আমাদের দেশের জনগণের একটি গুরুত্বপূর্ণ প্রমাণ পত্র।কোন ছোট-বড় সরকারি কাজে হোক বা কোন বেসরকারি কাজে হোক প্রায় সবেই আধার কার্ডের প্রয়োজন। আর এই আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি খুলেই আপনি আয় করতে পারেন বড় অঙ্কের টাকা। বাড়িতে বসেই এই ব্যবসা শুরু করতে পারেন। তবে এজন্য আপনার কোন মোটা টাকা ব্যয় করতে হবে না। এই ব্যবসায় প্রচুর আয়। শুধুমাত্র আধার কার্ডে কোন ভুল থাকলে সেটি শীঘ্রই আপডেট করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এর জন্য কোন আধার কেন্দ্র বা UADAI-র ফ্র্যাঞ্চাইজি তে গিয়ে বদল করতে পারবেন ভারতের নাগরিকরা।

আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি(how to get Aadhaar card franchise?) চাইলে এর জন্য প্রথমে UIDAI এর তরফ এ আয়োজিত একটি পরীক্ষায় পাশ করতে হবে। পরীক্ষায় পাশ করার পর আপনার আধার এনরোলমেন্ট নাম্বার ও বায়োমেট্রিক ভেরিফিকেশন করাতে হবে।এরপর সার্ভিস সেন্টার খোলার জন্য একটি লাইসেন্স দেওয়া হবে।এরপর কমন সার্ভিস সেন্টারে রেজিস্ট্রেশন করাতে হবে। দেখে নিন কিভাবে আবেদন করবেন-

* আধার ফ্র্যাঞ্চাইজির লাইসেন্স নেওয়ার জন্য NSEIT ওয়েবসাইডে https://uidai.nseitexam.com/UIDAI/Login action _input action যেতে হবে। এখানে Create News User একটি অপশন রয়েছে যেখানে ক্লিক করলেই খুলে

* যাবে নতুন ফাইল।

* এরপর Share Code enter করার কথা বলা হবে। share code এর জন্য https://nseite.uidai.gov.in/offline- গিয়ে ফলাইন e-aadhaar ডাউনলোড করতে হবে। ডাউনলোড হওয়ার পর XML File ও share Code দুটি ডাউনলোড হয়ে যাবে।

*আবেদন করার সময় আপনার স্ক্রিনে একটি ফ্রম খুলে যাবে। সেটি ফিলাপ করে সাবমিট করতে হবে। আপনার ফোন এবং ইমেইল এ user id ও password চলে আসবে। এর মাধ্যমে Aadhaar Testing and certification আধার পোর্টালে সহজেই লগইন করতে পারবেন। এরপর continue এর অপশন এ ক্লিক করতে হবে।

* আগামী স্টেপ এ একটি ফর্ম আবার খুলে যাবে। সেটি ফিলাপ করে নিজের ছবি ও ডিজিটাল সই আপলোড করতে হবে। সমস্ত তথ্য সঠিক দিয়েছেন কিনা একবার দেখে নিতে হবে এবং proceed to submit form এ ক্লিক করতে হবে।

*এরপর পেমেন্ট করতে হবে। এর জন্য ওয়েবসাইটের Menu তে গিয়ে পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে। এখানে পেমেন্ট করার পর Please Click Here to Generate receipt ক্লিক করে ডাউনলোড করতে পারবেন।

এবার জেনে নেওয়া যাক সেন্টার বুকিং করার প্রক্রিয়া–

সমস্ত তথ্য সঠিকভাবে জমা দেওয়ার পর ১ থেকে ২ দিনের জন্য অপেক্ষা করতে হবে। দ্বিতীয় বার লগইন করার সময় Book Centre এ ক্লিক করে নিকটবর্তী সেন্টার সিলেক্ট করতে পারবেন। এরপর এই সংক্রান্ত পরীক্ষা নেওয়া হবে। আপনার থেকে দিন ও সময় জেনে পরীক্ষার দিন ঠিক করা হবে।