শুরু আবেদন প্রক্রিয়া, এবার মাধ্যমিক পাশে ২৫ হাজার পদে কর্মী নিয়োগ করছে SSC- কীভাবে করবেন আবেদন? বিস্তারিত জানতে

কেন্দ্রীয় সরকারি অধীনস্থ সংস্থা স্টাফ সিলেকশন কমিশন অবশেষে বিপুল সংখ্যক পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল। দেশজুড়ে প্রায় ২৫ হাজারের বেশি SSC GD কনস্টেবল নিয়োগ করা হবে বলে জানিয়েছে কমিশন। এই পদগুলিতে আবেদন করতে গেলে কেবলমাত্র মাধ্যমিক পাশ করলেই আবেদন পড়া যাবে। SSC পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে বিএসএফ, সিআরপিএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি, এন আইএ,এস এস এফ এবং আসাম রাইফেলে।

কীভাবে আবেদন করবেন? যোগ্যতা কী? সমস্ত তথ্য দেখে নিন বিস্তারিত:—

১) শিক্ষাগত যোগ্যতা হিসেবে যে কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাস বা সমতুল্য হতে হবে।

২) জেনারেল প্রার্থীদের জন্য বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সে ছাড় পাবে।

৩) স্টাফ সিলেকশন কমিশনে নিয়োগ করা হবে ২৫,২৭১ টি পদে যার মধ্যে পুরুষ প্রার্থীদের জন্য ২২,৪২৪ টি শুন্য পদ রয়েছে অন্যদিকে মহিলাদের জন্য ২৮৪৭ টি শূন্য পদ রয়েছে।

৪) এই ২৫,২৭১ টি পদে বেতন ধার্য করা হয়েছে প্রতি মাসে ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা পর্যন্ত।

৫) শূন্যপদের বিন্যাস অনুসারে BSF এ নিয়োগ করা হবে ৭৫৪৫ টি পদ। CISF এ নিয়োগ করা হবে ৮৪৬৪ টি পদ। SSB এ নিয়োগ করা হবে ৩৮০৬ টি পদ। ITBP তে নিয়োগ করা হবে ১৪৩১ টি পদে।AR বা আসাম রাইফেল এ নিয়োগ করা হবে ৩৭৮৫ টি পদ। SSF এ নিয়োগ করা হবে ২৪০ টি পদ।

কী কী পদ্ধতিতে প্রার্থী বাছাই করা হবে জেনে নিন:-

অনলাইন পরীক্ষা, শারীরিক যোগ্যতা এবং মেডিকেল টেস্টের মাধ্যমে মূলত প্রার্থী বাছাই করা হবে। অনলাইন পরীক্ষা নেওয়া হবে মোট ১০০ নম্বরের সময় দেওয়া হবে ১ ঘন্টা ৩০ মিনিট। শারীরিক যোগ্যতা ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের ৫ কিমি দৌড়াতে হবে ২৪ মিনিটের মধ্যে অন্যদিকে মহিলা প্রার্থীদের ১.৬ কিলোমিটার দৌড়াতে হবে ৮ মিনিটের মধ্যে। তবে লাদাখ অঞ্চলে বসবাসকারী প্রার্থীদের জন্য শারীরিক যোগ্যতা পরীক্ষায় নির্দিষ্ট কিছু ছাড় পাওয়া যাবে। নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে স্টাফ সিলেকশন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন।

কীভাবে আবেদন করবেন জেনে নিন :-

স্টাফ সিলেকশন কমিশনের এই পদে আবেদন করতে হবে অনলাইনে। SSC এর অফিশিয়াল ওয়েবসাইট https://ssc.nic.in এ গিয়ে আবেদন করতে হবে। অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হবে ১৭ ই জুলাই শনিবার থেকে। আবেদন প্রক্রিয়া শেষ হবার তারিখ ৩১ শে আগস্ট ২০২১ আর অফলাইনে টাকা জমা দেওয়ার শেষ তারিখ ২৭ সেপ্টেম্বর। আবেদন করার জন্য জেনারেল প্রার্থীদের ১০০টাকা আবেদন ফি জমা দিতে হবে। অন্যদিকে sc/st ও মহিলাদের জন্য কোনরকম আবেদন মূল্য নেই।