দেশনতুন খবরবিশেষরাজ্য

রাজ্যের বিশেষ উদ্যোগ, ভিন্ন রাজ্য থেকে বাংলায় ফিরতে আবেদন করুন হোয়াটসঅ্যাপের মাধ্যমে

দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি রয়েছে তৃতীয় দফার লকডাউন। গত মার্চ মাসের 24 তারিখ থেকে শুরু হয়েছে লকডাউন আর দেখতে না দেখতে এই লকডাউনে পেরিয়ে গেছে 45টা দিন।আর
এমন অবস্থাতে ভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক ও বাংলার অন্যান্যদের ফেরত নিয়ে আসতে বিশেষ উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আর গত 29 তারিখে এই বিষয়ে কেন্দ্রের তরফ থেকেও এক নির্দেশিকা জারি করা হয়েছিল জানানো হয়েছিল বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক ও অন্যান্যদের তাদের রাজ্যে ফেরত পাঠাতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে সরকারের তরফ থেকে।

এরপর বিভিন্ন রাজ্যের দাবি- দাওয়া মেনে ট্রেনের বন্দোবস্ত করা হয়েছিল কেন্দ্র সরকারের তরফ থেকে।তবে এক্ষেত্রে ট্রেন এর মাধ্যমে রাজ্যে সেসব আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ফেরার জন্য বিশেষ কিছু শর্ত লাগু করা হয়েছিল, যাদের মধ্যে ছিল মাস্ক পড়া, স্ক্রীনিং করানো ইত্যাদি আর স্বাস্থ্যবিধি ছাড়াও গুরুত্বপূর্ণ শর্ত হলো দুই রাজ্যের সম্মতি।অর্থাৎ এক্ষেত্রে দুই রাজ্যের সম্মতি বলতে বোঝানো হয়েছে যে রাজ্যে আপনি ফেঁসে রয়েছেন সেই রাজ্যের সম্মতি আর অন্যদিকে যে রাজ্যে আপনি আসতে চাইছেন সেই রাজ্যের সম্মতি। এমন অবস্থায় বিভিন্ন রাজ্য থেকে ফেরার জন্য আবেদন করার পদ্ধতি শুরু করা হয়েছিল। আর আজকে আমরা যে বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি সেটি হল পশ্চিমবঙ্গ সরকারের কাছে কীভাবে এর জন্য আবেদন করতে পারবেন। অর্থাৎ যারা বাংলায় ফিরতে চান তারা কীভাবে এর জন্য আবেদন করবেন। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে আবেদনের জন্য চালু হল অনলাইন পদ্ধতি, পাশাপাশি চালু হল হোয়াটস্যাপ হেল্পলাইন নম্বর।

এক্ষেত্রে ভিন্ন রাজ্য থেকে পশ্চিমবঙ্গে ফেরত আসার জন্য অনলাইনে আবেদন প্রকাশ করতে হবে তার জন্য রয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অফিশিয়াল ওয়েবসাইট যেটির নাম — http://covidwbgov.in/entry/aspx/Signin.aspx এই লিংকে ক্লিক করে সেখানে থাকা অপশনগুলিকে লক্ষ করবেন যেখানে লেখা থাকবে ‘Register/ Apply’।যেখানে ক্লিক করে আপনি পৌছে যাবেন পরবর্তী পর্যায়ে তারপর সেখানে আপনার নিজস্ব মোবাইল নম্বর ও অন্যান্য তথ্য পূরণ করে রেজিস্টার করে নিতে হবে। আর ঠিক একই পদ্ধতিতে এবার অন্য কোন রাজ্যের আদিবাসী যদি পশ্চিমবঙ্গ থেকে সেই রাজ্যে ফেরত যেতে চান তাহলে সে ক্ষেত্রে আবেদন করতে হবে http://covidwbgov.in/exit/aspx/Signin.aspx এই লিঙ্কে। ঠিক আগের মতোই একই পদ্ধতিতে রেজিস্টার করতে হবে ও প্রয়োজনীয় তথ্য বিবরণ দিতে হবে এক্ষেত্রে ও।

আর এই পদ্ধতি ছাড়াও আরও একটি সহজ পদ্ধতি আনা হয়েছে যেখানে অতি সহজেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফেরত আসার জন্য করে নিতে পারবেন আবেদন। “8017845555” এই হোয়াটসঅ্যাপ নম্বর মোবাইলে সেভ রেখে এই নম্বরে আবেদন করার জন্য আপনাকে শুধু ‘Hi’ লিখে পাঠাতে হবে। এছাড়াও রয়েছে আরও দুটি হেল্পলাইন নম্বর, যেগুলি যথাক্রমে  03322143526/1070। এই সকল নম্বরে ফোন করে সহযোগিতা পেতে পারেন আপনিও।আসা এবং যাওয়া উভয় ক্ষেত্রেই রাজ্য সরকারের তরফ থেকে যে কিছু শর্ত রাখা হয়েছে সেগুলি হল, কেউ যদি ছোট গ্রুপ অর্থাৎ সর্বাধিক চারজন, যারা নিজ ব্যবস্থাপনায় আসতে চান তাদের ক্ষেত্রে 6 ই মে থেকে পাস দেওয়া শুরু হয়েছে। আর যারা বড় গ্রুপ অথবা সরকারি ব্যবস্থাপনায় আসতে চাইছেন তাদের ক্ষেত্রে আবেদনের ভিত্তিতে পরবর্তী সময় জানিয়ে দেওয়া হবে তাদের।

Related Articles

Back to top button