মাস্টার স্ট্রোক দিল সৌরভের BCCI, টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে ফের ধোনি -কোহলি জুটি, থাকছে বড় চমক

বর্তমান যুব সমাজের কাছে সবথেকে বড় আকর্ষণ হল টি- টোয়েন্টি ক্রিকেট। এবার হতে চলেছে সেই প্রতীক্ষার অবসান। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা হয়ে গেল‌‌ । ১৫ সদস্যের একটি ভারতীয় দল ঘোষণা করেছে বিসিসিআই । বেজে গিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা। ওয়ার্ল্ড কাপ স্কোয়াড ঘোষণা করে ফেলেছে পাকিস্তান সহ আরো অনেকগুলি দেশ। বিরাট কোহলির সাথে ইতিমধ্যেই বৈঠক হয়ে গেছে ইংল্যান্ড থেকেই । বর্তমানে তিনি ম্যানচেস্টারে আছেন।

তবে এবার টি-টোয়েন্টি ক্রিকেটে সবথেকে বড় চমক হল ভারতীয় দলের মেন্টর হিসেবে থাকছেন প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ২০১১ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক এবার থাকছেন টিম ইন্ডিয়ার সঙ্গে। এবারের বিশ্বকাপের দলের অধিনায়ক হিসাবে এবারেও বেছে নেওয়া হয়েছে বিরাট কোহলি কে। সহ অধিনায়ক হিসেবে থাকছেন রোহিত শর্মা। রিশাভ পান্থ এবং ঈশান কিষান উইকেটকিপার হিসেবে থাকছেন। রবীন্দ্র চন্দ্রন অশ্বিনী এইবার বিশ্বকাপের দলে যোগ পেলেন উল্লেখ্য এটি হল সবথেকে বড় খবর।

কারন চলতি ইংল্যান্ড সিরিজের তাকে প্রথম একাদশে রাখা নিয়ে যথেষ্ট বিতর্ক হয়েছিল ।যদিও এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ পেলেন না কুলদীপ যাদব ,মোহাম্মদ সিরাজ যুজবেন্দ্র চাহাল ,ওয়াশিংটন সুন্দর এর মত ক্রিকেটাররা। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। ২০১৬ এই ফরমেটটি ছিল ছোট। এবছর বিশ্বকাপ ভাঙ্গা হয়েছিল মোট দুটি ভাগে। কোয়ালিফাইং রাউন্ডে আটটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। এই দল গুলোকেও কিন্তু দুটি ভাগে ভাগ করে দেওয়া হয়েছে।

গ্রুপ এ এবং গ্রুপ বি দুটি দলে ভাগ করা হয়েছে । গ্রুপ এ রয়েছে শ্রীলংকা, নেদারল্যান্ড ,আয়ারল্যান্ড এবং নামিবিয়া। এবং গ্রুপ বি তে রয়েছে , স্কটল্যান্ড ,ওমান এবং নিউগিনি । সংযুক্ত আরব আমিরশাহী এবং ওমানে এই খেলা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে । রাউন্ড গুলি থেকে মোট চারটি দল টুর্নামেন্টের যেতে পারবে। এই চার দল এবং আইসিসি ক্রমতালিকায় আটটি দল মিলে এবারের টি-টোয়েন্টি ক্রিকেট হবে।

আবার দুটি ভাগে ভাগ করা হয়েছে সুপার টুয়েলভ কে। প্রথম গ্রুপেই রয়েছে অস্ট্রেলিয়া ,ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকা। এছাড়া এতে রয়েছে বাছাইপর্ব থেকে আসা দুটি দল। অন্য গ্রুপে খেলছে ভারত ,আফগানিস্তান , পাকিস্তান, নিউজিল্যান্ড । এর সঙ্গেও থাকবে বাছাই পর্বের দুই দল। মোট চারটি দল খেলবে সুপার টুয়েলভে। ১০ই নভেম্বর আবু ধাবিতে হবে প্রথম সেমিফাইনাল। ১১ ই নভেম্বর হবে দ্বিতীয় সেমিফাইনাল যেটি দুবাই-এ হবে বলে জানা যাচ্ছে। ১৪ ই নভেম্বর দুবাই হবে ফাইনাল।

ভারতীয় বিশ্বকাপের জন্য যে দল ঘোষিত হয়েছে তাতে থাকছেন অধিনায়ক হিসেবে বিরাট কোহলি। সহ অধিনায়ক হিসেবে রোহিত শর্মা।এছাড়া উইকেটকিপার হিসেবে থাকছেন লোকেশ রাহুল, সূর্যকমার যাদব, ইশান কিষাণ, রিশাব পান্থ। এছাড়াও দলে থাকছেন রবীন্দ্র জাদেজা ,হার্দিক পান্ডে, রহুল চাহার ,রবীন্দ্র চন্দন অশ্বিনী ,অক্ষয় প্যাটেল, বরুণ চক্রবর্তী, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার এবং মোহাম্মদ সামি। এখন শুধুমাত্র অপেক্ষা টি-টোয়েন্টি শুরু হবার। ক্রিকেটপ্রেমীদের চোখ এখন সেই দিকেই।