ভারতীয় ক্রিকেট টিমে সৌরভই শ্রেষ্ঠ অধিনায়ক, ওর তৈরি দল নিয়ে ধোনি বিশ্বকাপ জিতেছে, বিস্ফোরক শেওয়াগ

ভারতের ক্রিকেটের ইতিহাসে সেরা অধিনায়ক হিসেবে কাকে বেছে নেবেন? এই প্রশ্ন বীরেন্দ্র শেওয়াগকে করায় তিনি স্পষ্ট জানিয়ে দেন তার উত্তর। ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অন্যতম সেরা ওপেনার হিসাবে পরিচিত হলেন বীরেন্দ্র শেওয়াগ। এমন কী ৯৯ রানেও ৬ মারার সাহস রাখতেন তিনি। শেওয়াগ তার জীবনের অধিকাংশ সময়টাই খেলে এসেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে।

তাই শেওয়াগ দুজন অধিনায়ককেই সামনাসামনি দেখেছেন, দুজনেরই অধিনায়কত্ব উপলব্ধি করেছেন তিনি। সেই কারণে দুজনের মধ্যে সেরা অধিনায়ক কে সেই বিষয়ে খুব একটা ভাবতে হয়নি তাকে। তিনি সরাসরি জানালেন ক্রিকেট ইতিহাসের কে সেরা অধিনায়ক সৌরভ নাকি ধোনি?

শেওয়াগ তার ক্রিকেট জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে। ওয়ান ডে ক্রিকেট বা টেস্ট ক্রিকেট সব ফরম্যাটেই একের পর এক দুর্দান্ত পারফরমেন্স দিয়েছেন শেওয়াগ। অন্য দিকে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন শেওয়াগ। সমস্ত কিছুর বিবেচনা করে ধোনির থেকে সৌরভ গাঙ্গুলীকেই অধিনায়ক হিসাবে সেরা বললেন শেওয়াগ।

শেওয়াগ বলেন, ” দুজনেই দুর্দান্ত অধিনায়ক। কিন্তু ধোনির থেকে সৌরভ এগিয়ে। কারণ তরুণ ক্রিকেটারদের নিয়ে নিজের হাতে শক্তিশালী দল তৈরি করেছিল শেওয়াগ। দলকে ঐক্যবদ্ধ হতে শিখিয়েছিলেন। সেই সঙ্গে বিদেশের মাটিতেও যে ম্যাচ জেতা যায় সেটা দেখিছিলেন সৌরভ। সৌরভের অধিনায়কত্বে আমরা বিদেশের মাটিতে খুব কম ম্যাচই হেরেছি। অপরদিকে ধোনি খুবই ভাগ্যবান, কারণ সৌরভের তৈরি করা দল নিয়ে ও বিশ্বকাপ জিতিয়েছে।”