আইপিএল নিয়ে BCCI প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী দিলেন বড় বয়ান, এবার থেকে আইপিএলে থাকতে চলেছে…

আর কয়েকটা মাস পরেই শুরু হতে চলেছে আইপিএল বা ইন্ডিয়ান প্রিমিয়াম লিগ (IPL)। সবথেকে জনপ্রিয় লীগের মধ্যে একটি হলো আইপিএল। টি-টোয়েন্টি ক্রিকেট কে এক অন্য জায়গায় পৌঁছাতে সাহায্য করেছে এই আইপিএল। এবছরের আইপিএল নিয়ে কিছু বিতর্ক ছিল, যেমন বলা হয়েছিল এবারে আইপিএল ম্যাচ প্রত্যেকদিন রাত 8 টার বদলে 7.30 থেকে শুরু হবে। কিন্তু বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলী স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে, ম্যাচের সময়সীমার কোনো পরিবর্তন হবে না।

প্রত্যেক বছর যেমন আটটা থেকে খেলা শুরু হয় তেমনিভাবেই শুরু হবে। আইপিএল নিয়ে বৈঠক শেষ হবার পর মুম্বাইয়ে সংবাদমাধ্যমকে সৌরভ গঙ্গুলি জানান,” আইপিএলের রাতের ম্যাচের সময় এর কোন পরিবর্তন হবে না। প্রত্যেক বছরের মতো এবারও রাত 8 টার সময় ম্যাচ শুরু হবে। এই সময়সীমা কে 7:30 করার কথা হয়েছিল। কিন্তু এখন সেটা হচ্ছে না।” এবং সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন যে, ” টুর্ণামেন্টে মাত্র পাঁচটি ডবল হেডার (দিনে দুটো করে ম্যাচ) খেলা হবে। এবছরের আইপিএল ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে মুম্বাইয়ে।”

প্রতিবছর যেমন আইপিএল খেলা হয় এ বছরে একটু আলাদা হবে। আইপিএল খেলার আগে কিছু চমক থাকছে ক্রিকেট প্রেমীদের জন্য। বিশ্বের তাবড় তাবড় তারকা ক্রিকেটারদের নিয়ে দুটো দলে ভাগ করে অলস্টার ম্যাচ খেলা হবে। এবং এই ম্যাচে যা আয় হবে তা সমস্তই চ্যারিটিকে দেওয়া হবে বলে জানানো হয়েছে। কিন্তু বোর্ডের এপেক্স কমিটির তরফ থেকে এখনো সেই ভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এই ম্যাচ সম্পর্কে। খবর পাওয়া গিয়েছিল বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম যেখানে হতে চলেছে মেতেরা এই খেলাটি অনুষ্ঠিত হবে।

সৌরভ এবিষয়ে জানিয়েছেন,”আইপিএলের প্রথম ম্যাচ খেলার তিনদিন আগে অলস্টার খেলাটি অনুষ্ঠিত হবে। তবে এই ম্যাচ আমেদাবাদে হবে না বলে জানিয়েছেন তিনি। কারণ সেখানে স্টেডিয়াম গড়ার কাজ এখনো পর্যন্ত সম্পূর্ণ হয়নি। এবং এই ম্যাচে যা আয় হবে সেটি কোথায় দান করা হবে সেই সম্পর্কে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়নি।” এছাড়াও অন্য দিক থেকে এ বছরের আইপিএলের কিছু চমক থাকছে। বোর্ড প্রধান এ বিষয়ে জানিয়েছেন, আইপিএল এবার বাড়তি সংযোজন হিসেবে কনকাশন পরিবর্ত এবং নো বল রুল।

অর্থাৎ খেলা চলাকালীন কোন প্লেয়ার যদি মাথায় চোট পায় তাহলে তার পরিবর্তে অন্য প্লেয়ার মাঠে নামতে পারবে। এর অর্থ হল প্রত্যেকটি ম্যাচে 12 জন করে খেলোয়াড় খেলানোর সুযোগ থাকছে এবছরের আইপিএলে। এই নিয়ম আইপিএলে কতটা হিট হয় এখন সেটি দেখার বিষয়।

Related Articles

Close