বিশ্বকাপে খেলানো দরকার এই ভারতীয় ক্রিকেটার কে বক্তব্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের। তাহলে ভারতের পক্ষে…

ইতিমধ্যেই সিডনিতে খেলায় ঋষভ পন্থের দারুন প্রদর্শনী, তাকে আলোচনার মধ্যে নিয়ে এসেছে। বিগত কিছুদিন থেকেই ঋষভ পন্থ উইকেটকিপারের দিক দিয়েই হোক বা ব্যাটিং প্রদর্শনী হোক, তিনি সবার নজর কেড়ে নিয়েছেন। চেতেশ্বর পুজারা ও ঋষভ পন্থের হাতের চালকেই এখন ভারত। ব্যঙ্গ করে তাদের এই জুড়ীটিকে ছোটে মিয়া ও বড়ে মিয়া নাম দেওয়া হয়েছে। যেখানে বয়সে বড় তাই চেতেশ্বর পুজারা হলেন বড়ে মিয়া , সেখানে যুব ব্যাটসম্যান হলেন ঋষভ পন্থ। সৌরভ গঙ্গোপাধ্যায় এর মতে, এই ছোট মিয়া অর্থাৎ ঋষভ পন্থ হতে পারেন ইংল্যান্ডের বিশ্বকাপের তাসের এক্কা, এবং এই তরুণ খেলোয়াড়টিকে সৌরভ বিশ্বকাপে খেলতে দেখতে চান।

শুধু তাই নয়, ঋষভ পন্থের বিশ্বকাপে খেলার প্রধান বাজি হতে পারে এমনটাই মন্তব্য করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সিডনিতে খেলা পান্থের মেগা ইনিংসটির ( ১৫৯ রান ) সম্বন্ধে সৌরভ বলেন, ‘আগত বিশ্বকাপে কোহলির দলের সেরা গেম চেঞ্জার হতে পারে এই ঋষভ পন্থই , তাই ওকে মাথায় রেখে এখনই ওকে সীমিত ওভারের খেলার জন্য ভাবনায় রাখা উচিত’। যদিও পন্থ এখন বিশ্বকাপের জন্য কলির ভাবনার মধ্যে নেই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগত ওয়ানডে ম্যাচে ঋষভের নাম নেই কারণ , হাতে গ্লাভস পরে উইকেটের পিছনে দায়িত্বে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি এবং দলে বিকল্প শরীফ রয়েছেন দীনেশ কার্তিকও । শুধু তাই নয় , পরবর্তী নিউজিল্যান্ড সিরিজেও জায়গা হয়নি পন্থের, তার পরিপ্রেক্ষিতে সিডনিতে ম্যাচ শেষ হলেই ভারতে ফিরে আসার বিমান ধরতে হতে হবে পন্থকে।

অবশ্য সৌরভ বলেছেন, ” পন্থ দারুন ব্যাটসম্যান , ভারতীয় দলের চার নাম্বার এ দারুণ মানিয়ে নিতে পারেন পন্থ । ওর আক্রমনকারী ব্যাটিং বিশ্বকাপে নিতান্তই প্রয়োজনীয়। এছাড়াও শিখর ধাওয়ান, রোহিত শর্মা এবং বিরাট এর পর পন্থের ব্যাটিংয়ে নামা খেলার রংটাই পাল্টে দিতে পারে । পন্থের চার নম্বরে নামা কেদার যাদব এবং ধোনির জন্য ম্যাচ জেতানোটা অনেকটাই সহজ সাধ্য হয়ে উঠবে।

আবার ইতিমধ্যে সিডনিতে ১৫৯ রান করে অনেক বিশ্বরেকর্ড তিনি ভেঙে ফেলেছেন । এই দিনটিতেই তিনি ধোনির দেশের বাইরে পাকিস্তানের বিরুদ্ধে করা ১৪৮ রানের রেকর্ড কেও তিনি পিছনে ফেলে দিয়েছেন। এই পরিপ্রেক্ষিতেই প্রাক্তন ক্রিকেটার মোহাম্মদ কাইফ বলেছেন, ” এই সবে তো শুরু ,পন্থ অভিনন্দন ” । ক্রিকেট প্রেমীরা আশাবাদী , এমনটাই খেলতে থাকলে নিশ্চয়ই বিশ্বকাপে ঋষভ পন্থ জায়গা করে নেবেন।