বিশ্বের সেরা একাদশ ক্রিকেটার বাছলেন সৌরভ গাঙ্গুলী, দলে জায়গা মিলল এই দুই ভারতীয় ক্রিকেটারের

ভারতীয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলীর সাথে ‘বাংলার বাঘ’ কথাটা চিরাচরিত ভাবে জড়িয়ে আছে। বিশ্বের সমস্ত ক্রিকেটপ্রেমীরা একদিনের ক্রিকেট ম্যাচে সৌরভ গাঙ্গুলী যে কতটা ভয়ংকর ব্যাটসম্যান ছিলেন তা তাদের কারোরই অজানা নয়। নিজের দক্ষতার জোরে আজ তিনি সাফল্যের চূড়ায় । সৌরভ গাঙ্গুলী ১১৩টি টেস্ট ক্রিকেট ম্যাচ খেলেন এবং ৭২১২ রান গড়ে তুলেছিলেন। টেস্ট ক্রিকেট ম্যাচে সৌরভ গঙ্গোপাধ্যায় ১৬ টি শতরান এবং ৩৫ টি অর্ধশত রান করেছেন।

বিশ্বের সমগ্র ব্যাটসম্যানদের থেকে তাঁর ওয়ানডে ক্রিকেট ম্যাচের রেকর্ড সর্বোচ্চ। বাংলার দাদা তাঁর সমগ্র ক্যারিয়ার লাইফে ৩১১ টি ওয়ানডে ম্যাচ খেলেছিলেন এবং এর মধ্যে তিনি ৪১ গড়ে ১১৩৬৩ রান গড়ে তুলেছিলেন। তিনি ওয়ানডে ম্যাচে ২২টি শতরান এবং ৭২ টি অর্ধশত রান করেছিলেন। এককথায় তাঁর খেলোয়াড় জীবন অত্যন্ত বর্ণময়। বেশ কিছুদিন আগেই সৌরভ গঙ্গোপাধ্যায় সমগ্র বিশ্বের তাবড় তাবড় ক্রিকেটারদের নিয়ে এবং আমাদের দেশের বেশ কিছু ক্রিকেটারদের নিয়ে তৈরি করেছিলেন তা্ঁর ‘স্বপ্নের একাদশ’।

এই তালিকায় তিনি ১১ জন ক্রিকেটারের নাম তালিকাভুক্ত করেছেন। উল্লেখজনকভাবে এই ১১জন ক্রিকেটারদের মধ্যে তিনজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। এই তালিকায় জায়গা পেয়েছে মাত্র দুইজন ভারতীয় ক্রিকেটারের নাম । তবে চমক করার মতো বিষয় সৌরভ গাঙ্গুলীর পছন্দের একাদশে স্থান পায়নি ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি ,বীরেন্দ্র সেহবাগ এবং অনিল কুমার এর মতো বিখ্যাত ক্রিকেটাররা।

উল্লেখ্য সৌরভ গাঙ্গুলী তাঁর স্বপ্নের একাদশ বানিয়েছেন মূলত টেস্ট ক্রিকেটের উপর ভিত্তি করে । যদিও তিনি নিজে তাঁর ক্রিকেট জীবনে ওয়ান ডে ক্রিকেটে বেশি সাফল্য পেয়েছিলেন। তিনি এই একাদশ টিমে ওপেনার হিসেবে স্থান দিয়েছেন ক্রিকেটার অ্যালেস্টার কুক কে। ওপেনার হিসেবে ভারতীয় ক্রিকেটার বীরেন্দ্র সেহবাগ কে না নিয়ে কুককে নেওয়ার বিষয়ে তিনি বলেছেন, “যদি আমাকে কেউ আমার ব্যক্তিগত পছন্দের কথা বলে তাহলে অবশ্যই আমি বীরেন্দ্র সাহবাগের কথা বলব। কিন্তু বিশ্বর সেরা একাদশে কুক কে না নিলে সেটা অন্যায় হবে। “

সৌরভ গঙ্গোপাধ্যায়ের পছন্দের স্বপ্নের একাদশের তালিকা নিম্নে দেওয়া হলঃ–

এই টিমে তিনি প্রথমেই ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ম্যাথু হেডেন এবং ইংল্যান্ডের ক্রিকেটার অ্যালিস্টার কুক কে নির্বাচন করেছেন। এরপর তিনি স্থান দিয়েছেন ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড় এবং সচিন তেন্ডুলকর কে। পাঁচ নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। ষষ্ঠ নম্বরে আছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার রিকি পন্টিং । উইকেটকিপার হিসেবে তিনি শ্রীলংকার কুমার সাঙ্গাকারা নাম করেছেন। অষ্টম নম্বরে আছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার শেন ওয়ার্ন। নবম নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন। দশম এবং একাদশ নম্বরে আছেন যথাক্রমে শ্রীলংকার মুথাইয়া মুরালিধরন এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা।