আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির ভবিষ্যৎ কোন পথে? এই বিষয়ে BCCI সভাপতি সৌরভ গাঙ্গুলী দিলেন বড় বয়ান ..

ফের কবে আন্তর্জাতিক ক্রিকেটে বাইশ গজে দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে? ভারতীয় দলের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি দল নির্বাচিত হওয়ার পর নিজের একটি প্রেস কনফারেন্সে বলেছিলেন যে আমরা বর্তমানে মহেন্দ্র সিং ধোনির থেকে এগিয়ে গিয়েছি। অর্থাৎ তার কথা থেকে এটি পরিষ্কার হয়ে গিয়েছিল যে তার ভাবনাতে এখন মহেন্দ্র সিং ধোনীর কোন ভাবনায় নেই, অর্থাৎ ভারতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটেও যে মহেন্দ্র সিং ধোনির জায়গা হবে তাও নিশ্চিত ভাবে বলা যাবে না।

সেই জায়গায় ধোনির অনুপস্থিতিতে ভারতীয় টিমে জায়গা মিলছে ঋষভ পন্থের, যদিও এই সুযোগ পেয়েও তার ফায়দা উঠাতে পারছেনা ভারতীয় টিমে ঋষভ পন্থ। তবে এখন সৌরভ গাঙ্গুলীর তরফ থেকে ধোনির ভবিষ্যৎ নিয়ে বেরিয়ে এই নতুন বয়ান।বিসিআই এর বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলী কাছে যখন মহেন্দ্র সিং ধোনীর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হলো তার জবাবে তিনি বলেন যখন থেকে আমি নিজের পদ সামলেছি তখন থেকে আমি ধোনীর সঙ্গে কথা বলার জন্য এখনো পর্যন্ত কোনো সুযোগ পায়নি,আগে দেখা যাক কী হয়?

অন্যদিকে যেমনটা আমরা জানি ভারতীয় টিমে মহেন্দ্র সিং ধোনি বাংলাদেশের বিরুদ্ধে 2004 সালে 23 শে ডিসেম্বর নিজের ডেবিউ করেছিলেন। তারপর তিনি ভারতের হয়ে 90 টি টেস্ট ম্যাচ, 98 টি টি-টোয়েন্টি ম্যাচ , এবং 350 টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। আর মধ্যে মহেন্দ্র সিং ধোনী 90 টি টেস্ট ম্যাচে 38.09 গড়ে মোট 4876 রান করেছেন। অন্যদিকে 350 টি ওয়ানডে ম্যাচে 50.6 গড়ে মোট 10,773 রান করেছেন। এছাড়াও তিনি টি-20 ক্রিকেট ধোনি 37.60 গড়ে 1617 রান করেছেন।

অন্যদিকে বিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী কে ভারতের নিউজিল্যান্ড সফর নিয়ে প্রশ্ন করা হলে তার উত্তরে তিনি বলেন নিউজিল্যান্ড একটা খুবই ভালো দল এবং নিজের দেশের মাটিতে তারা আরো ভালো প্রদর্শন করে, এটা ভারতীয় টিমের কাছে একটা চ্যালেঞ্জিং হবে কিন্তু আমি বিরাট আর টিমের অন্যান্য ছেলেদের থেকে আশান্বিত যে ওরা ভালো প্রদর্শন করবে। অন্যদিকে ভারতীয় টিমের বোলিং আক্রমণের প্রশংসা করতে গিয়ে দাদা বলেন আমি এই বোলিং আক্রমণের তুলনা অতীতের বোলারদের সঙ্গে করবো না, কিন্তু এটা ভীষণই ভালো বোলিং আক্রমণ।

এইদিন আইএনএসকে দেওয়া নিজের ইন্টারভিউতে দাদা ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক বিরাট কোহলির জমিয়ে প্রশংসা করেন, তার সাথে সাথে তাকে একজন ভালো চ্যাম্পিয়ন খেলোয়াড় বলেও তিনি দাবি করেন। অন্যদিকে আরো একটি খবর প্রকাশ্যে আসছে যেখানে শোনা যাচ্ছে আইপিএলের পরই ধোনি নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবেন। তার এক ঘনিষ্ঠ সূত্রে খবর, যদি মহেন্দ্র সিং ধোনি কোন বড় সিদ্ধান্ত নেন তাহলে তা নেবেন আইপিএলের পরেই।

অর্থাৎ ঘনিষ্ঠ সূত্রে পাওয়া খবর থেকে এটা পরিস্কার হয়ে যাচ্ছে যে মহেন্দ্র সিং ধোনি এখন অবসরের কথা চিন্তা করছেন না। 2020 সালের 18 ও 21 মার্চ সেই খিদে মিটলেও মিটতে পারে । কারণ বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এই দুদিন ম্যাচের আয়ােজন করেছে । বিসিবি । সেখানে বিসিসিআইয়ের কাছে কোহলি , রােহিত , বুমরাহ , হার্দিক , ভুবি , জাদেজার সঙ্গে ধােনিকেও পাঠানাের অনুরােধ জানিয়েছে বাংলাদেশ বাের্ড । তবে ভারতীয় দলে তিনি কবে ফিরছেন , তার ক্রিকেটীয় ভবিষ্যৎই বা কী ? এই উত্তরের অপেক্ষায় গােটা দুনিয়া । এখন দেখার আইপিএলের পর ধােনি সত্যিই কোনও সিদ্ধান্তে পৌঁছান কী না ।