টানা সাড়ে ছয় ঘণ্টা ধরে ১২০ টি ভাষায় গান গেয়ে দুবাইয়ে বিশ্ব রেকর্ড ভারতীয় তরুণীর

বহুভাষী মানুষ আমরা চারপাশে দেখে থাকি। একসঙ্গে একাধিক ভাষা জানার ক্ষেত্রে একজন মানুষ পাঁচটা, ছ’টা, সাতটা বা ১০-১২টা ভাষা খুব বেশি  জানতে পারে। কিন্তু একসঙ্গে ১২০টা ভাষা জানা!  শুধু জানাই নয়, সেই ভাষায় অনর্গল গান গাইতে পারে একজন।  এর  জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন। এই দক্ষতা রয়েছে দুবাই-নিবাসী সুচেতা সতীশের। বয়স মাত্র ১৩ বছর।  এর মধ্যেই  এই ভারতীয় তরুণী ভাষা দক্ষতার  জেরে গড়লেন বিশ্ব রেকর্ড। সুচেতা জিতে নিলেন 100 Global Child Prodigy Award।

শুধু ১২০টা ভাষাতে গান গাওয়া নয়, একজন শিশুশিল্পী হিসেবে সবচেয়ে বেশি সময় ধরে কনসার্ট করার জন্যও তিনি এই অ্যাওয়ার্ড জিতেছেন৷ দুবাই ইন্ডিয়ান হাই স্কুলের ছাত্রী সুচেতা। এর আগেও এমন অনেক ভাষায় গান গেয়েছেন। সম্প্রতি সুচেতা তার গানের একটি অ্যালবাম  রিলিজ করছেন। যে অ্যালবামে দক্ষিণী সুপারস্টারদের দেখা যাবে।

সুচেতা জানান,  তাঁর দু’টো বিশ্ব রেকর্ডের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি । একটি হল সব চেয়ে বেশি ভাষায় গান গাওয়া ও অপরটি সব চেয়ে বেশি সময় ধরে কনসার্ট করার জন্য। সবচেয়ে বেশি সময় ধরে কনসার্ট করার রেকর্ডটি তিনি এক বছর আগে করেছেন। দুবাইয়ের ইন্ডিয়ান কনসুলেট অডিটোরিয়ামে একটি অনুষ্ঠানে ১০২  ভাষায় ৬ঘন্টা ১৫ মিনিট ধরে  গান গেয়েছিলেন তিনি।

 

বাংলায় NPR, NRC নিয়ে ফের বিজেপির বিরুদ্ধে সুর চড়ালেন তৃণমূল সুপ্রিমো, দিলেন হুঁশিয়ারি

নিজের নতুন অ্যালবাম নিয়ে সুচেতা জানান, তাঁর নতুন অ্যালবাম আল হাবিবিতে  মালয়ালম সুপারস্টার মামুতি (Mammootty) ও উন্নি মুকুন্দনকে (Unni Mukundan) দেখা যাবে।  সুচেতা জানান,” ওঁরা দুবাইয়ে মমঙ্গম সিনেমা প্রচারে এসেছিলেন, তিনি সেই বিষয়টি জানার পরেই তাঁদের সঙ্গে দেখা করতে যান। বাকিটা এখন ইতিহাস” প্রতিদিন পড়াশোনার পাশাপাশি রেওয়াজ করেন। সুচেতা জানান,   ভগবানের কৃপায় পড়াশোনার ক্ষতি না করেই গান গাইতে পারেন।

ড.এ পি জে আবদুল কালাম ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ও এ আর রহমান (AR Rahman) এই 100 Global Child Prodigy Award-কে সাপোর্ট করেন। শুধু গানই নয়, নাচ, আঁকা, লেখা, অভিনয়, মডেলিং, ইনোভেশন, সায়েন্স ও স্পোর্টস বিভাগেও এ ক্ষেত্রে পুরস্কার দেওয়া হয়ে থাকে।