নেচে নেচে, গাইতে গাইতে ছাত্রদের পড়ান শিক্ষক, সোশ্যাল মিডিয়ায় ভিডিও ভাইরাল…

বর্তমান দিনে প্রথাগত বিদ্যা বেশি পরিমাণে দেখা যায়। বাড়ি থেকে পিঠে ব্যাগ বয়ে নিয়ে স্কুলে যাওয়া আবার ছুটির সময় ফিরে আসা এটাই চলতে থাকে। শিক্ষক-শিক্ষিকারা প্রথাগতভাবে কিছু পাঠদান করে থাকেন যা সমস্ত পড়ুয়ারা সমানভাবে নিতে পারে না। ছোট ছোট কচি কাঁচারা সবাই সমানভাবে সেই পাঠ গ্রহণ করতে পারেন না। কিন্তু এই প্রথাগতভাবে পড়াশোনাটা আগে যদি অন্য ভাবে ছাত্রছাত্রীদের কাছে তুলে ধরা হয় তাহলে ব্যাপারটা খুব ভালো হয় তা বলা যেতে পারে।

প্রথাগতভাবে পড়ানোর থেকে সরে দাঁড়িয়ে এক নতুন ভাবে পড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেন একজন শিক্ষক। তিনি তার ছাত্র-ছাত্রীদের নেচে-গেয়ে পাঠদান করার পথ কে বেছে নেন। আর এই কারনেই তিনি আজ সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয়েছেন। এনার এমন ধরনের পড়ানোর স্টাইল কে খুদে পড়ুয়ারা খুব সহজেই গ্রহণযোগ্য করে ফেলেছে। শুধুমাত্র এটাই নয় এমনকি খুদে পড়ুয়ারা অপেক্ষায় থাকেন কখন সেই শিক্ষক তাদের ক্লাস রুমে এসে আবার পড়বেন।

এমনই আলাদা চিন্তা-ভাবনার শিক্ষক প্রফুল্ল পাথি ওড়িশার লামতাপুর উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। তার এ ধরনের পড়ানোর স্টাইল এর জন্য তিনি এলাকায় ‘ডান্সিং টিচার’ নামে পরিচিত। খবর সূত্রে জানা গেছে, 2008 সালে তিনি 56 বছর বয়সে ওই স্কুলের শিক্ষক হিসেবে যোগদান করেন। আর এরপর থেকে তিনি এই অভিনব স্টাইলে পাঠদান শুরু করেন। ছাত্রছাত্রীদের পড়ানোর জন্য এই শিক্ষকের কোন ব্ল্যাকবোর্ড বা চক লাগেনা। তিনি নাচ-গানের মাধ্যমে পড়ুয়াদের সমস্ত পড়াশোনা করিয়ে দেন। এবং এনারে অভিনব স্টাইলে পড়ানোর জন্য ছাত্রছাত্রীরা খুব আগ্রহের সঙ্গে এনার পড়া শোনে।

ফলে পড়ার বিষয়বস্তু খুব সহজে ছাত্রছাত্রীরা মনে রাখতে পারে।এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ওই শিক্ষক জানিয়েছেন, ” পড়ুয়ারা যেভাবে চাইছে তাদেরকে সেইভাবে শিক্ষাদান করানো উচিত। আর এইভাবে পোড়ানোর ফলে তাদের যেমন শেখার আগ্রহ বাড়ছে সে রকম তারা মজাও পাচ্ছে। আগ্রহ এবং মজা তারা সমানভাবে পাচ্ছে বলে তাদের বোধগম্য বাড়ছে। তিনি বলেন এমন অনেক শিক্ষক রয়েছেন যারা পড়ুয়াদের প্রতি রাগান্বিত হয়ে বকবক করে পড়িয়ে চলে যান। ফলে ছাত্রছাত্রীদের কতটা বোধগম্য হলো তা নিয়ে আমার সন্দেহ রয়েছে।

আর এইভাবে পোড়ানোর ফলে আমি দেখেছি তাদের আগ্রহ বাড়ে এবং পড়াশোনাতে ক্লান্তি আসে না। ” তবে এরকম এক অভিনব স্টাইলে ছাত্র-ছাত্রীদের শিক্ষা দান করার ফলে সোশ্যাল মিডিয়ার নেটিজেনরা ওই শিক্ষকের শিক্ষাদানের অভিনব কৌশলকে দেখে প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন।

দেখে নিন ভাইরাল ভিডিওটি::—

Related Articles

Close