তাহলে কী পয়লা জুন থেকে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা? কী বেরিয়ে এল মধ্যশিক্ষা পর্ষদের রায়ে

২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা হবার কথা ছিল ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত। কিন্তু করোনা আবহের জন্য এবার ১ জুন থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ। তবে পরীক্ষা পিছনে হবে না বাতিল করা হবে সে বিষয়ে রাজ্য সরকারের সাথে আলোচনা চলছে মধ্যশিক্ষা পর্ষদের। আর বাতিল হলেও কিভাবে মার্কশিটের নম্বর দেওয়া হবে সে বিষয়েও আলোচনা চলানো হচ্ছে।

 

মধ্যশিক্ষা পর্ষদ ১ জন থেকেই মাধ্যমিক পরীক্ষা নেওয়ার ব্যাপারে অনেক অসুবিধার কথা জানিয়েছে। করোনা আবহের জন্য এখন পশ্চিমবঙ্গে বন্ধ রাখা হয়েছে লোকাল ট্রেন। ট্রেন বন্ধ থাকার জন্য তাই উত্তরপত্র পৌঁছানো সম্ভব হবে না। এবার মাধ্যমিক পরীক্ষার জন্য অপেক্ষা করছেন প্রায় ১২ লক্ষ ছাত্র ছাত্রী। মাধ্যমিক পরীক্ষা দিতে হয় ছাত্র-ছাত্রীদের অন্য স্কুলে গিয়ে। ট্রেন বন্ধ থাকার জন্য এই সমস্ত ছাত্র-ছাত্রীরা কিভাবেই বা পৌঁছাবে পরীক্ষা সেন্টারে।

অপরদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য হোম সেন্টার করা হলেও মাধ্যমিক পরীক্ষার জন্য হোম সেন্টার করা হয়নি। সেখানে পরীক্ষার্থীদের অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। মাধ্যমিক পরীক্ষার সেন্টারে সংখ্যাটা হলো ৪ হাজার ২০০। আর প্রতিটি সেন্টারের জন্য সরকারি আধিকারিকের প্রয়োজন হবে।

এখন ৫০ শতাংশ সরকারি আধিকারিক নিয়ে কাজ চালানো হচ্ছে। তাই ৫০ শতাংশ সরকারি আধিকারিকদের নিয়ে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। তবে মধ্য শিক্ষা পর্ষদের তরফ থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয় বললেও তাঁরা এখন অপেক্ষা করছেন পশ্চিমবঙ্গ সরকারের সিদ্ধান্তের উপর।