সময়ের সাথে ফোন স্লো হয়ে যাচ্ছে!স্লো Smart Phone কে ফাস্ট করার কতগুলি উপায়

অ্যান্ড্রয়েড ফোন (Android Smartphone) কেনার পর আমরা সবাই এর দুর্দান্ত পারফরম্যান্সে রোমাঞ্চিত। কিন্তু যতই দিন যাচ্ছে ততই দেখা যাচ্ছে ফোনের গতি ধীরে ধীরে কমে যাচ্ছে, অনেক আনুষঙ্গিক সমস্যা রয়েছে এবং কর্মক্ষমতাও অনেকবার খারাপ হচ্ছে। এর একটি প্রধান কারণ হল আপনার ফোনের অভ্যন্তরীণ স্টোরেজ ক্ষমতা শেষ হয়ে যাওয়া। বর্তমান ডিজিটাল যুগে, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে চ্যাটিং আমাদের ফোনে প্রচুর সংখ্যক ছবি এবং ভিডিও জমা করে এবং ধীরে ধীরে ফোনের স্টোরেজ স্পেস ব্যবহার করে। ফলে ফোনের গতি ধীরে ধীরে কমে যায়।

তাছাড়া যে কোনো অ্যাপ যেগুলো দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয় না, অপ্রয়োজনীয় ফাইল এবং অনেক অনাকাঙ্ক্ষিত জিনিসও ফোনের স্টোরেজ স্পেস দখল করে। মজার ব্যাপার হল, আপনার ফোনের এসডি কার্ড যত বড়ই হোক না কেন, কিছু আইটেম শুধুমাত্র ফোনের ইন্টারনাল স্টোরেজেই সংরক্ষিত থাকে, অনেক ক্ষেত্রেই তা এসডি কার্ডে সরানো যায় না। কিন্তু আপনার অ্যান্ড্রয়েড ফোনকে সচল ও সচল রাখতে স্টোরেজ স্পেস ফ্রি রাখা খুবই জরুরি। তাই এই প্রতিবেদনে, আমরা আপনাকে চারটি উপায় বলব যে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে স্টোরেজ খালি করতে পারেন যাতে ফোনটি আবার নতুনের মতো পারফর্ম করতে পারে।

বেশিরভাগ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন চালানোর পরে অপ্রয়োজনীয় ক্যাশে ডেটা ফোনে জমা হতে শুরু করে। এটি নিয়মিতভাবে আপনার ফোনে অনেক জায়গা নেয়। আপনি যত বেশি অ্যান্ড্রয়েড অ্যাপ চালাবেন, তত বেশি ক্যাশে ফাইল সংরক্ষণ করা হবে। তাই ফোনের অভ্যন্তরীণ স্টোরেজ মুক্ত রাখতে প্রতিদিন ক্যাশে ডেটা মুছে ফেলা প্রয়োজন। ফলে স্লো মোবাইল দ্রুত কাজ করবে। একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের ক্যাশে থেকে ডেটা মুছে ফেলতে প্রথমে সেটিংস> অ্যাপ্লিকেশন > অ্যাপ্লিকেশন ম্যানেজারে যান এবং অ্যাপ্লিকেশনটি নির্বাচন করুন। তারপর অ্যাপের ক্যাশে ডেটা সাফ করতে অ্যাপের অ্যাপ্লিকেশন বিবরণ মেনুতে যান, তারপর স্টোরেজ টাচ করুন এবং তারপরে ক্যাশে সাফ করুন টিপুন।

আবার সব অ্যাপ থেকে ক্যাশে করা ডেটা সাফ করতে প্রথমে সেটিংসে যান, তারপর স্টোরেজ এবং তারপর ক্যাশেড ডেটা বোতামে ক্লিক করুন। ইমেলের সাথে সংযুক্ত নথি বা ফাইলগুলি প্রয়োজন অনুসারে পরে অ্যাক্সেসের জন্য সুবিধাজনক, এই আইটেমগুলি আপনার ফোনের স্টোরেজ ব্যবহার করে কারণ এটি ধীরে ধীরে জমা হয়৷ তাই অপ্রয়োজনীয়ভাবে পুরনো ফাইল রাখার দরকার নেই, তবে ফোনের শারীরিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে সেগুলো মুছে ফেলাই ভালো। এটি করতে, অ্যান্ড্রয়েডে অ্যাপ ট্রে খুলুন এবং ডাউনলোড ফোল্ডারে যান। তারপরে ফাইলটি মুছতে, আলতো চাপুন এবং ধরে রাখুন, তারপরে মুছুন নির্বাচন করুন।

মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে, আপনি Google অ্যাপের মাধ্যমে প্রতিদিন জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করে আপনার ফোনে অনেক জায়গা পরিষ্কার করতে সক্ষম হবেন৷ শুধু তাই নয়, আপনি যদি কখনও ভুলে যান, ফোন থেকে অবাঞ্ছিত আবর্জনা বা অপ্রয়োজনীয় ফাইলগুলি সরিয়ে ফেলার জন্য ফাইলগুলি আপনাকে সময়ে সময়ে মনে করিয়ে দেবে। আর অপ্রয়োজনীয় ফাইল মুছে দিলে আপনার ফোনের স্টোরেজ খালি হয়ে যাবে এবং ফোন দ্রুত হবে।

যদিও ফোনের স্টোরেজ স্পেস ফাঁকা রাখা খুবই জরুরি, কিন্তু ফোনে অনেক গুরুত্বপূর্ণ ও গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, যা আপনি চাইলেও মুছে ফেলতে পারবেন না। সুতরাং আপনাকে সেগুলি রাখতে হবে, ফোনটি ভালভাবে কাজ করতে আপনাকে স্টোরেজ স্পেসও খালি করতে হবে – এই দুটি দিক একই সাথে রাখা কীভাবে সম্ভব? একমাত্র উত্তর হল ক্লাউড পরিষেবা ব্যবহার করা। Google ড্রাইভ সমস্ত প্রয়োজনীয় ফাইল সঞ্চয় করার জন্য 15 GB বিনামূল্যে স্থান অফার করে, তাই আপনার ফোন থেকে Google ড্রাইভে গুরুত্বপূর্ণ সবকিছু সংরক্ষণ করুন৷ এটি আপনার ফাইলগুলিকে চিরতরে নিরাপদ রাখবে, সেইসাথে ফোন স্টোরেজ খালি করবে।