Jio ছাড়াও অন্য কোম্পানির sim ব্যবহার করা যাবে Jio Phone Next-এ, তবে মানতে হবে এই শর্ত

আর কয়েক ঘন্টার মধ্যেই ভারতেই জিও ফোন নেক্সট (Jio phone Next) ডিভাইসের প্রথম সেল অনুষ্ঠিত হতে চলেছে। সম্ভবত ৪ঠা নভেম্বর থেকে শুরু হবে এই ডিভাইসের সেল। মূলত মুকেশ আম্বানির রিলায়েন্স জিও গুগলের সাথে যৌথ উদ্যোগে 4জি স্মার্টফোন তৈরি করছে । আশা করা যাচ্ছে এই ডিভাইস সব থেকে সস্তা দামে পাওয়া যাবে । মাত্র ৬৪৯৯ টাকায় গ্রাহকদের হাতে তুলে দেওয়া হবে এই 4জি ডিভাইস টি। এই নতুন ডিভাইস কেনার জন্য সংস্থার তরফ থেকে ইএমআই সুবিধা রাখা হচ্ছে । কেনার প্রথমে মাত্র ১৯৯৯ টাকা ডাউন পেমেন্ট করে ১৮ থেকে ২৪ মাসের মধ্যেই ইএমআই মারফত জিও ফোন নেক্সট কেনা যাবে।

এর আগে জিও ফোন নেক্সট এর ফিচার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়ে গেছে। অনেকেই ইতিমধ্যে এই ফোনটির বিশেষত সম্পর্কে অবগত হয়েছে। তবে এই মুহূর্তে এই ফোনটির একটি বিশেষ ফিচার নিয়ে আলোচনা করা দরকার । যেটি নিয়ে সমস্ত গ্রাহকদের মনে প্রশ্ন রয়ে গেছে। ফিচারস টি আর কিছুই নয় সেটি হলো সিম স্লট । এই সব থেকে সস্তা দামে ডিভাইসটিতে জিও সিম ছাড়া অন্য কোন টেলিকম সংস্থার সিম ব্যবহার করা যাবে কিনা সেই নিয়ে দ্বন্দ্বে রয়েছে গ্রাহককূল।

প্রথমেই গ্রাহকদের অবগত জন্য জানিয়ে রাখা দরকার যে এই ডিভাইসটি ডুয়েল সিম ব্যবহার করা যাবে। যেহেতু একসাথে দুটো সিম ব্যবহার করা যাবে । তাই সেখানেই বলা যেতে পারে অন্য কোন টেলিকম সংস্থার সিমের ক্ষেত্রে ব্যবহার করা সম্ভব। তবে সে ক্ষেত্রে রয়েছে বিশেষ কিছু শর্ত । দুটি সিম স্লট থাকলেও কমপক্ষে একটি জিও সিম বাধ্যতামূলক ভাবে ব্যবহার করতে হবে। না হলে অন্য কোন টেলিকম সংস্থার সিম ব্যবহার কার্যকর হবে না। সুতরাং কোনো গ্রাহক যদি মনে করেন দুটি সিম স্লটেই নন জিও সিম ব্যবহার করবেন তাহলে সেই আশা তাকে এখনই ত্যাগ করার প্রয়োজন। কারণ এরকম কখনোই সম্ভব নয়।

এর আগে রিলায়েন্স জিও তরফ থেকে যে জিওর ডিভাইস বাজারে আনা হয়েছিল তাতে কোনভাবেই অন্য কোন টেলিকম সংস্থার সিম ব্যবহারের অবকাশ ছিল না। তবে এইবার যে জিও ফোন নেক্সট ডিভাইসটি আনা হচ্ছে তাতে ডুয়েল সিম স্লট থাকবার জন্য একটি সংস্থার সিম ব্যবহার করা যাবে। তবে সে ক্ষেত্রে অবশ্যই একটি জিও সিম থাকতে হবে । সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এক নম্বর সিম স্লট জিও সিম বাধ্যতামূলক। দু’নম্বর সিম স্লট এর কোন সংস্থার সিম ব্যবহার করার ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে।

দু’নম্বর সিম কার্ডের মাধ্যমে শুধুমাত্র কল প্রেরণ এবং গ্রহণের সুযোগ মিলবে। অর্থাৎ এ ক্ষেত্রে ডেটার কোন সুবিধা মিলবেনা। ডেটা অ্যাক্সেস এর জন্য জিও সিমের ওপরে গ্রাহকদের নির্ভর করতে হবে। এক্ষেত্রে সহজে করে বলা যেতে পারে জিও ফোন নেক্সটে ডুয়েল সিম স্লটে দুটি জিও সিম ব্যবহার করা হলো সবথেকে সহজ উপায়। কারণ এক্ষেত্রে গ্রাহক দুটি সিমেরই ব্যবহারের সুবিধা পাবেন।