অন্তত শ্রদ্ধা করতে শিখুন… পাঠান বয়কট ট্রেন্ডের মাঝে মুখ খুললেন ভিকি কৌশলের বাবা

গত চার বছর ধরে বলিউড সিনেমার সাথে কোন যোগাযোগ রাখেননি শাহরুখ খান এবং আমির খান। মাঝে মাঝে যদিও একটি বা দুটো সিনেমা উপহার দিয়েছেন সালমান খান। কিন্তু চার বছর ধরে নিজেদের নতুন করে তৈরি করতে চেষ্টা করেছিলেন বাকি দুই খান। তবে সেই চেষ্টা যে একেবারে ব্যর্থ হয়ে গেছে তা প্রমাণ হয়ে গেছে, আমির খান অভিনীত লাল সিং চাড্ডার ব্যর্থতা দেখে। এবার অপেক্ষা শাহরুখ খানের আগামী সিনেমার জন্য। চার বছর পর পাঠান সিনেমার হাত ধরে কাম ব্যাক করতে চলেছেন শাহরুখ খান।

শাহরুখ খান যেমন একদিকে নিজের নতুন সিনেমা নিয়ে ভীষণভাবে উত্তেজিত তেমন অন্যদিকে এই সিনেমাকে বয়কট করার ডাক দিয়েছেন নেটিজেনদের একাংশ। বয়কট যেন এখন একপ্রকার ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। সিনেমা আসার আগেই তাকে বয়কট করার ডাক দিতে শুরু করছে জনসাধারণের একাংশ, যার ফলে সিনেমা মুক্তি পাওয়ার আগেই তার ব্যবসা ডুবে যাচ্ছে।

তবে এবার শাহরুখ খানের পাশে এসে দাঁড়ালেন ভিকি কৌশলের বাবা শ্যাম কৌশল। খ্যাতনামা স্টান্ট ডিরেক্টর শ্যাম কৌশল সম্পত্তি এই বিষয়ে কথা বলতে গিয়ে বলেন, শাহরুখ খান আসল পাঠান। তিনি ভীষণভাবে ভদ্র এবং দয়ালু। আপনারা যেটা করছেন সেটা একেবারেই ঠিক করছেন না। শাহরুখ খানকে তিনি কতখানি সম্মান করেন সেই বিষয়ে তিনি একটি সংক্ষিপ্ত লেখা লিখেছিলেন যার নাম ছিল, industry should learn to respect Shahrukh. ২০১৯ সালের সেই লেখার কথা মনে করিয়ে দিয়ে শ্যামবাবু আবার বললেন, ব্যক্তি হিসেবে শাহরুখ খানকে সবসময় শ্রদ্ধা করা উচিত। এই ইন্ডাস্ট্রিকে শাহরুখ খান কি দিয়েছেন তা সব সময় মনে রাখা উচিত সকলের।

ফিল্মফেয়ারের একটি মুহূর্তের কথা উল্লেখ করে তিনি বলেন, ২০১৯ সালে আমি ফিল্মফেয়ারের আমন্ত্রণ পেয়েছিলাম যেখানে আমি স্ত্রী বিনাকে নিয়ে উপস্থিত হয়েছিলাম। স্বাভাবিকভাবে যেখানে আমাকে বসতে বলা হয় সেখানেই আমি গিয়ে বসি, সম্ভবত সেটি পঞ্চম অথবা ষষ্ঠ সারি ছিল। আমার ছেলে শাহরুখ খানের সঙ্গে সঞ্চালনার দায়িত্বে ছিল তাই আমরা ভীষণভাবে উত্তেজিত ছিলাম।

নির্দিষ্ট সময়ে অনুষ্ঠান শুরু হয় এবং শাহরুখ খান এবং আমার ছেলে এসে অনুষ্ঠান শুরু করে। এমন সময় আচমকা শাহরুখ খান আমার ছেলেকে প্রশ্ন করেন, আমি কোথায় বসেছি। সঙ্গে সঙ্গে ক্যামেরা আমার এবং আমার স্ত্রীর দিকে ঘুরে যায়। সেই সময় শাহরুখ আমার ছেলেকে বলেন, আমার থেকে অনেক কিছু শিখতে পেরেছেন তিনি। আমার উচ্ছসিত প্রশংসা করেন শাহরুখ খান সকলের সামনে যা শুনে আমার চোখে জল চলে আসে। পরে আমি ভিকিকে প্রশ্ন করেছিলাম যে এটা স্ক্রিপ্ট ছিল কিনা তখন আমার ছেলে বলে, এটা কোন স্ক্রিপ্ট ছিল না। ভ্যানিটি ভ্যান থেকেই নাকি আমাকে নিয়ে প্রশ্ন করতে শুরু করেছিলেন শাহরুখ। এমন একটা মানুষকে কিভাবে অশ্রদ্ধা করা যায় আমি জানি না।

প্রসঙ্গত, বিগত ২১ বছর ধরে শাহরুখ খানের সঙ্গে কাজ করছেন শ্যাম কৌশল। “ওম শান্তি ওম”- এর সেটে যখন আগুনের মধ্যে শাহরুখ খানের অ্যাকশন করার কথা ছিল তখন বিষয়টি নিয়ে সকলে চিন্তিত ছিলেন। চিন্তিত ছিলেন স্বয়ং শ্যাম কৌশলও। কিন্তু সমস্ত দুর্ঘটনার আশঙ্কাকে উড়িয়ে দিয়ে শাহরুখ খান সকলকে আশ্বস্ত করে বলেছিলেন, চিন্তার কোন কারণ নেই আমি ঠিক ফিরে আসবো।