নতুন বছরের শুরু থেকেই বদলে যাচ্ছে ড্রাইভিং লাইসেন্স এর বেশ কিছু নিয়ম, এবার থেকে

জানুয়ারি থেকে ড্রাইভিং লাইসেন্স এর নিয়ম বদলে যাচ্ছে। বেশ কিছু বিষয় সিদ্ধান্ত নিয়েছে পরিবহন দপ্তর৷ লার্নিং লাইসেন্স সহ আরো কিছু বিষয় নতুন নিয়ম কার্যকর করা হবে। কেন্দ্রীয় পরিবহন মন্ত্রীর নির্দেশে বিহার ছত্তিশগড় সহ বেশ কয়েকটি রাজ্যের পরিবহন বিভাগের ড্রাইভিং লাইসেন্স ও যানবাহনের রেজিস্ট্রেশন সম্পর্কিত নতুন নিয়ম আনা হচ্ছে। যদি আপনার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ শেষ হয়ে যায় তাহলে 31 ডিসেম্বরের মধ্যে অবশ্যই ড্রাইভিং লাইসেন্স রিনিউ করিয়ে নিন। নয়ত 5 হাজার টাকা জরিমানা দিতে হতে পারে।

পরীক্ষা দেওয়ার পরে আবেদনকারীকে লার্নিং লাইসেন্স এর জন্য জেলা পরিবহন অফিসে অপেক্ষা করতে হবে না। অনলাইনে লার্নিং লাইসেন্স প্রিন্ট করতে পারবেন। 24 ডিসেম্বর থেকে পাটনা শহর রাজ্যের সমস্ত জেলার পরিবহন অফিস গুলিতে এই সুবিধা দেওয়া শুরু হয়েছে৷

 

পরিবহন বিভাগ এর মতে যাদের ড্রাইভিং লাইসেন্স এর বৈধতার শংসাপত্রের মেয়াদ শেষ হয়ে গিয়েছে তারা 31 ডিসেম্বরের মধ্যে রিনিউ করতে পারবেন। যাদের ড্রাইভিং লাইসেন্স পারমিট এবং ফিটনেস সার্টিফিকেট ২০২০ মার্চ মাসে শেষ হয়ে গিয়েছে তারা যদি ২০২০ এর ৩১ ডিসেম্বরের মধ্যে রিনিউ না করেন তাহলে জরিমানা হতে পারে।

 

বড়দিনে ‘সান্তা’ সেজে মূক-বধির শিশুদের সঙ্গে সময় কাটালেন ঋতাভরী চক্রবর্তী, সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছবি

2021 এর 1 জানুয়ারি থেকে লাইসেন্স ছাড়া ধরা পড়লে 5 হাজার টাকা জরিমানা করা হবে। অনলাইনে রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে রাজ্যের পরিবহন বিভাগ এর ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ফর্ম ফিলাপ করার পর আপনার ডি এল নম্বর দিতে হবে৷ এরপর ব্যক্তিগত তথ্য দিতে হবে। বায়োমেট্রিক পরীক্ষার পরে কাগজপত্র যাচাই করা হবে তারপর আপনার লাইসেন্স রিনিউ করা হবে।