গতকাল 1 ফেব্রুয়ারি থেকে দেশজুড়ে বদলে গিয়েছে একাধিক নিয়মাবলী! তাই দেরি না করে জেনে নিন কী কী নিয়মে এসেছে ফের বদল

2021 এর 1 ফেব্রুয়ারি থেকে সাধারণ মানুষের জীবনে আসতে চলেছে বেশ কিছু পরিবর্তন।  এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন হচ্ছে।  পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার নিয়ম বাধ্যতামূলক হচ্ছে।  করোনা সংক্রমণের হার কমেছে।  করোনা  আক্রান্তের সংখ্যা বেশ কম। তাই বিধি নিষেধ  কিছুটা শিথিল করেছে।

ফেব্রুয়ারি থেকে সরকার দেশের সিনেমা হলে 100% দর্শক নিয়ে প্রবেশের অধিকার দিয়েছে।  শিক্ষা ক্ষেত্রে অনেক রাজ্য সরকার বোর্ডের পরীক্ষায় যে সমস্ত পড়ুয়া দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দেবে তাদের জন্য পুনরায় স্কুলগুলো খোলার অনুমতি দিয়েছে।  বেশ কয়েকটি রাজ্য  অন্যান্য শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে স্কুল কলেজ খোলার অনুমতি দিয়েছেন।  প্রবীণ নাগরিকদের করোনা সংক্রমনের ঝুঁকি থেকে রক্ষা করতে কর্মীদের প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন এবং জীবন শংসাপত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে 28 ফেব্রুয়ারি 2021 পর্যন্ত।

ফাস্টট্যাগ বাধ্যতামূলক করা হচ্ছে৷ ক্যাটেগরি এম হল সেই সব যানবাহন যা চারচাকা বিশিষ্ট এবং মানুষ বহন করে৷ ক্যাটেগরি এন বলতে সেই সমস্ত যানবাহন কে বোঝানো হচ্ছে পণ্য পরিবহনের জন্য ব্যবহৃত হয়৷ভারতের জাতীয় সড়কের ফ্রী প্লাজা হাইব্রিড লেনে 2021 এর 15 ফেব্রুয়ারি পর্যন্ত ফাস্টাগ এর পাশাপাশি নগদ প্রদান করা যাবে।

Budget 2021 Highlight: দাম বাড়লো মোবাইল সহ অ্যালকোহল জাতীয় দ্রব্যের, পাশাপাশি দাম কমলো

সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যের উপর নির্ভর করে এলপিজির দাম সংশোধন করছে তাই গ্যাস সিলিন্ডার কেনার আগে নতুন দাম জেনে নিতে হবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের গ্রাহকদের 2021 এর 1 ফেব্রুয়ারি থেকে নতুন এটিএম বিধি অনুসরণ করতে বলেছেন।  14 জানুয়ারি ব্যাংকের তরফে ঘোষণা করা হয়,  এটিএম জালিয়াতি হাত থেকে রক্ষা পেতে 1 ফেব্রুয়ারি থেকে নন ইএমভি মেশিন থেকে লেনদেন সীমাবদ্ধ করবে।

আইআরসিটিসি শুক্রবার জানিয়েছে,  1 ফেব্রুয়ারি থেকে 62 স্টেশনের ট্রেন পরিষেবা চালু করা হচ্ছে।মহারাষ্ট্র সরকার ফেব্রুয়ারি থেকে মুম্বাইয়ের শহরতলীর ট্রেন পরিষেবা পুনরায় চালু করার অনুমতি দিয়েছে।  লকডাউন এর কারণে 2019 মার্চ মাস থেকে স্থগিত ছিল লোকাল ট্রেন পরিষেবা।