ভারতের এমন সাতজন ক্রিকেটার, যারা ক্রিকেটের সাথে সাথে যুক্ত রয়েছেন অতি সম্মানজনক সরকারি চাকরিতেও

ভারতবর্ষ এমন একটি জায়গা যেখানে ক্রিকেট খেলা হল প্রায় মানুষের প্রাণ। আট থেকে আশি সব মানুষ এই ক্রিকেট এর ডাই হার্ট ফ্যান। শুধু খেলা নন সাথে ভারতের ক্রিকেট দল এর খেলোয়াড়দের নিয়ে তাদের আগ্রহের শেষ নেই। খেলা ছাড়াও প্রচুর মানুষ এত বড় ক্রিকেট দলের খেলোয়াড়দের অনুগামী সে বলার ভাষা নেই। আজ আমরা বলতে চলেছি এমন কিছু খেলোয়াড় এর নাম যারা শুধু ভারতের হয়ে ক্রিকেট এর সাথেই যুক্ত নন তারা রীতিমত খেলার পাশাপাশি ভারতের এক একজন স্বনামধন্য চাকুরীজিবী। দেখে নিন সেই তালিকায় রয়েছেন কোন কোন খেলোয়াড়।

১) উমেশ যাদব :-

ভারতীয় দলের ফার্স্ট বোলার উমেশ যাদব তিনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাসিসট্যান্ট ম্যানেজার।

২) কপিল দেব :-

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক প্রথম বিশ্বকাপ জয়ী কপিল দেব ২০০৮ সালে ভারতীয় আর্মি অফিসার লেফটেন্যান্ট কর্নেল হিসেবে নিযুক্ত হন।

৩) হরভজন সিং :-

ভারতীয় ক্রিকেট টিমের একজন জনপ্রিয় ক্রিকেটার ও স্পিনার হলেন হরভজন সিং। তিনি একাধারে যেমন ক্রিকেটার সাথে তিনি পাঞ্জাবের একজন স্বনামধন্য ডেপুটি সুপারিনটেনডেন্ট পুলিশ।

৪) শচীন তেন্ডুলকর :-

ক্রিকেট এর মাঠ থেকে শুরু করে ক্রিকেটের ভালোবাসার মানুষদের মুখে মুখে যে নাম ঘুরে বেড়ায় সেই মানুষটিও ক্রিকেট এর পাশাপাশি তিনি একজন ভারতীয় বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন।

৫) মহেন্দ্র সিং ধোনি :-

মহেন্দ্র সিং ধোনি ওরফে মাহি আজ ঘরে ঘরে জনপ্রিয়। তার জীবন সম্পর্কে জনগণ অনেকটাই ওয়াকিবহাল। তার জীবন কাহিনী অনেকটাই স্পষ্ট তার বায়োপিক থেকে। দুই বার বিশ্বকাপ জেতানো অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতীয় সেনার একজন লেফটেন্যান্ট কর্নেল।

৬) যোগিন্দর শর্মা :-

ভারতীয় ক্রিকেট টিমের যোগিন্দর শর্মার নাম কে না জানে। ২০০৭ সালের টি টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল ওভারের হিরো বলেই অনেকেই চেনেন তাকে। তবে অন্যান্য ক্রিকেটারদের মত এতটাও পরিচিতি লাভ করেননি তিনি তার একটা শট এই অনেকে তাকে চেনেন। ২০০৭ সালের পর তাকে আর খেলতে দেখা যায়নি এই মুহুর্তে তিনি একজন হরিয়ানার স্বনামধন্য পুলিশ এর ডিএসপি পদে নিযুক্ত।

৭) কে. এল. রাহুল:-

বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের দুর্দান্ত ফর্মে থাকা ওপেনিং ব্যাটসম্যান তথা কে.এল. রাহুল একজন দুর্দান্ত ওপেনিং ব্যাটসম্যান এর সাথে সাথে একজন সরকারি কর্মচারী ও। এমনকি তিনি এমন একটি উচ্চস্থ পদে নিযুক্ত রয়েছেন যা সত্যিই গর্ব করার মতো তিনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার।