আরো একবার রেকর্ড গড়লো নরেন্দ্র মোদীর সরকার! পুরো 10 বছর পর সেনসেক্স বাড়লো 1900 পয়েন্ট..

দেশে ভেঙে পড়া অর্থনীতিকে নিয়ে চিন্তায় ছিল সকল রাজনীতিবিদ থেকে শুরু করে দেশের সকল সাধারণ মানুষেরা। তবে এই মুহূর্তে দেশের জন্য দুটি বড়ো খবর সামনে বেরিয়ে এসেছে। গোয়াতে 37 তম জিএসটির কাউন্সিলের সভা চলাকালীন দেশের অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন বলেন আজ আমরা দেশীয় সংস্থাগুলির কর্পোরেট করের হার কমানোর প্রস্তাব করেছি। এই দিন তিনি বলেন দেশকে মেক ইন ইন্ডিয়া প্রকল্পের প্রচারের ওপর এবার জোর দেওয়া হয়েছে।

আর যার দরুন ভারতের অর্থনীতিতে একটা বড় সড়ো পরিবর্তন আসবে সেই নিয়ে কোনো প্রকার সন্দেহ নেই।তবে এখন এই মুহূর্তে যে খবরটি বেরিয়ে আসছে সেটি সকল ভারতবাসীর কাছে খুশির খবর হতে পারে কারণ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এরকম এক ঘোষণার পরই খবরটি সামনে বেরিয়ে আসছে। অর্থমন্ত্রী এরকম ঘোষণা করার পরে শেয়ার বাজারের ট্রেনিং আজ ফুলে-ফেঁপে উঠেছে সেনসেক্স আজ 1951.69 পয়েন্ট বৃদ্ধি পেয়ে 38045.16 এর উচ্চস্তরের ছুঁয়েছে।

শুধু তাই নয় নিফটিও 550 পয়েন্টেরও বেশী বৃদ্ধি পেয়েছে। এটি ব্যবসায়ের 11,272.80 এর শীর্ষকে ছুঁয়েছে। শুক্রবার দিন দেশের অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ দেশের অর্থনৈতিক গতিকে বৃদ্ধি করার জন্য বেশ কয়েকটি ঘোষণা করেন এরপর এই বাজারের গতি ফুলে-ফেঁপে ওঠে। এই দিন তিনি ঘোষণা করেন যে শেয়ার বিক্রি থেকে মূলধন লাভের জন্য এই সারচার্জ বৃদ্ধি প্রযোজ্য হবে না।শুধু তাই নয় যে কোম্পানীগুলি 5 জুলাই এর আগে শেয়ার ব্যয়ব্যাঙ্কগুলির ঘোষণা করেছিলেন তাদের কাছ থেকেও কর আদায় করা হবে না এটি বাজেটে ঘোষণা করা হয়েছিল।

তবে বলে রাখি অর্থমন্ত্রী এরকম এক ঘোষণা পরেই শেয়ার মার্কেটে পয়েন্ট বাড়তে শুরু করে। বর্তমানে শেয়ারবাজারে 1900 পয়েন্ট বেড়েছে, আরো বলে রাখি গত 20 মে এর পর থেকে এই প্রথমবার হবে যখন শেয়ার বাজারে বৃদ্ধির হার এত দ্রুতগতি দেখা গেছে। এর আগে 19 মে লোকসভা নির্বাচনের সময় এক্সিট পোল ফলাফল এর পরে বাজারের গতি অর্জন করেছিল। এ সময় বাজারে সেনসেক্স 1421.90 পয়েন্ট বৃদ্ধি পেয়ে 39,352.67 এ পৌঁছেছিল। অন্যদিকে, নিফটি নিফটির সমাপ্তি 421.10 পয়েন্ট বেড়ে 11,828.25 এ দাঁড়িয়েছিল। তবে এখন শেয়ার বাজারের গতি থেকে অর্থনীতির গতি পরিবর্তন এর একটা বড়ো ধারণা করা হচ্ছে।

সূত্রের খবর অনুসারে যা জানা যাচ্ছে সেখানে বলা হচ্ছে আগামী সময়ে দেশের GDP গ্রোথ রেট আরো একবার বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।