ইসরোর প্রচেষ্টা নিয়ে এবার কবিতা লিখলেন, ভারতের ডানহাতি ব্যাটসম্যান বীরেন্দ্র শেহবাগ…

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের একজন স্বনামধন্য খেলোয়াড়। তিনি বীরু, নজফগড়ের নবাব ও আধুনিক ক্রিকেটের জেন মাস্টার নামেও পরিচিত। এই ডানহাতি ব্যাটসম্যান যখন দেশের জার্সিতে ওপেন করতে নামতেন তখন দেশবাসী ঝড়ের প্রহর গুনেছেন।বীরেন্দ্র শেহবাগ অর্থাৎ বীরু মানেই হল বোলারদের ঘুম উড়ে যাওয়ার জোগাড়। তিনি মাঠে খেলতে নামলেই স্কোরবোর্ড হুড়হুড় করে বেড়ে চলত। তিনি সব সময় দেশের মানুষের কাছে গর্ব।

তবে আপনারা কি জানেন মাঠে খেলার সাথে সাথে তার আরো এক দুর্লভ প্রতিভা রয়েছে। তিনি মাঝে মাঝে কবিতাও লিখেন। তবে এবার তিনি ইসরোর বিজ্ঞানী দের জন্য লিখলেন কবিতার দুই লাইন। যেমন কি জানি চন্দ্রযান 2 বিজ্ঞানীদের প্রত্যাশার মতো চাঁদের মাটিতে নামতে পারেনি তবে এখনো পর্যন্ত এই মিশন 95 শতকরা সফল রয়েছে।আর এমন এক মুহূর্তে দেশের বিভিন্ন ক্ষেত্রে থেকে মানুষ ইসরোর এই প্রচেষ্টাকে কুর্নিশ জানিয়েছে। আর সে ক্ষেত্রে এবার বাদ গেল না ভারতের ক্রিকেট মহল ও।

 

অন্যদিকে ভারতীয় দলের আরো এক ওপেনার তথা বর্তমান বিজেপি সাংসদ গৌতম গম্ভীর ও ইসরোর এই প্রচেষ্টাকে স্যালুট জানালেন। এদিন গৌতম গাম্ভীর লিখেন আমরা যদি নিজেদের ভুল থেকে শিক্ষা না নিয়ে থাকি তাহলে সেটা ব্যর্থতা।আমরা পরবর্তীকালে আরো শক্তিশালী হয়ে ফিরে আসবো ইসরোর এই প্রচেষ্টাকে স্যালুট জানাই। ভারতের কোটি কোটি মানুষের কাছে একটা স্বপ্ন হয়ে এসেছিল এটা। তবে ভালো কিছু হওয়া এখনো বাকি রয়েছে। অন্যদিকে এই বিষয় নিয়ে ভারতের আরো ক্রিকেটারদের ও মন্তব্য করতে লক্ষ্য করা যায় যাদের মধ্যে রয়েছেন শিখর ধাওয়ান, হরভজন সিং, ঋষভ পন্থের মত ক্রিকেটাররাও।

তারাও ইসরোর এই প্রচেষ্টাকে অনেক কুর্নিশ জানিয়েছেন।এইদিন হরভজন সিং লিখেছেন চেষ্টা যারা করে তাদের কখনোই হারতে হয় না, ভারতের ইসরোর বিজ্ঞানীদের জন্য আমরা গর্বিত। হিন্দুস্তান জিন্দাবাদ।ক্রিকেট জগতে গব্বর নামে খ্যাত শিখর ধবন ও এই বিষয়ে টুইট করেন তিনি বলেন টিম ইসরোর কঠোর পরিশ্রমের জন্য আমরা খুবই গর্বিত। ইসরো আমাদের আরও অনেক দূর এগিয়ে নিয়ে গেল। তবে এখানেই শেষ নয় স্বপ্নটা বাঁচিয়ে রাখতে হবে।

 

Related Articles

Back to top button