সত্যিই কী ATM থেকে চারবারের বেশি টাকা তুললে কাটছে ১৭৩ টাকা, আপনিও পেয়েছেন এই মেসেজ?

এটিএম থেকে একাধিক বার টাকা তুলে কিছু নিয়ম মেনে চলতে হয় আমাদের। পাঁচবারের বেশি টাকা তুললে, কিছু সার্ভিস ট্যাক্স দিতে হয় আমাদের। সম্প্রতি আরো একবার রেজাল্ট বাংক অফ ইন্ডিয়া এটিএম নিয়ে কিছু নতুন নিয়ম পরিবর্তন করার কথা সকলেকে জানিয়েছেন। ব্যাংকে সুবিধার্থে কিছু সময় অন্তর অন্তর সার্ভিস চার্জে পরিবর্তন ঘটায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম মেনে অফিসিয়াল ওয়েবসাইটে সেই সমস্ত পরিবর্তনের কথা জানিয়ে দেয় সরকারি এবং বেসরকারি ব্যাংক।

আজকাল সোশ্যাল মিডিয়াতে দ্রুত একটি মেসেজ ভাইরাল হচ্ছে সেই বার্তা ঠিক না ভুল তা বুঝতে পারছে না গ্রাহকরা। ভাইরাল হওয়া বার্তায় বলা হয়েছে, এটিএম থেকে মোট ৫ বার টাকা তোলার পর গ্রাহকদের প্রত্যেক লেনদেনে ১৭৩ টাকা করে দিতে হবে যা শুনে স্বাভাবিকভাবে গ্রাহকদের মনে চিন্তা বেড়েছে।

সম্প্রতি পিআইবি টুইট করে জানিয়েছে, যে মেসেজ সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে সেটি সম্পূর্ণ ভুয়ো। আপনার নিজস্ব ব্যাংকের এটিএম থেকে প্রতিমাসে পাঁচটি বিনামলে লেনদেন করতে পারেন এবং অতিরিক্ত লেনদেনের সর্বাধিক ২১ টাকা করে চার্জ দিতে হয় আপনাকে। মনে রাখবেন সব নন ফিনান্সিয়াল লেনদেনে কিন্তু চার্জে লাগে না। আপনি যদি ব্যালেন্স চেক করেন অথবা মিনি স্টেটমেন্ট বা পিন পরিবর্তন করেন সে ক্ষেত্রে কিন্তু টাকা কাটে না ব্যাংক। এ ছাড়া ছটি মেট্রো স্টেশনে তিনটি লেনদেন বিনামূল্যে করতে পারবেন আপনি এরপর আর্থিক লেনদেনে আপনাকে চার্জ দিতে হবে।

নন মেট্রো শহর গুলিতে গ্রাহকরা বিনামূল্যে পাঁচটি এটিএম লেনদেন করতে পারবেন। এরপর অতিরিক্ত লেনদেনের জন্য প্রতি লেনদেন ২১ টাকা এবং নন ফিনান্সিয়াল লেনদেন হিসেবে আট টাকা ৫০ পয়সা দিতে হবে আপনাকে। এমতাবস্থায় ১৭৩ টাকা চার্জ দেওয়ার মেসেজটি যে সম্পূর্ণ ভুল তা বারবার জানিয়েছেন পিআইবি।