নতুন পরিষেবা শুরু করল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক SBI, এবার হোয়াটসঅ্যাপ বা কল করলেই বাড়ির বাইরে পৌঁছে যাবে এটিএম পরিষেবা…

দেশজুড়ে করোনা মহামারী মধ্যে গ্রাহকদেরকে স্বস্তি দিতে বড়োসড়ো পদক্ষেপ গ্রহণ দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংস্থা SBI এর। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এবার শুধুমাত্র হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে দিলে অথবা কল করলেই ঘরের দরজার বাইরে পৌঁছে যাবে এসবিআই এটিএম পরিষেবা। অর্থাৎ দেশজুড়ে এই করোনা মহামারীর মধ্যে নগদ টাকা তুলতে হলে স্বশরীরে বাইরে যাবার প্রয়োজন নেই কেবলমাত্র এসএমএস এবং ফোনের মাধ্যমে ঘরে বসেই পেয়ে যাবেন ATM এর সুবিধা। এই বিষয়ে এসবিআই এর লখনউ সার্কেল চীফ জেনারেল ম্যানেজার অজয় কুমার খান্না জানান SBI হোয়াটসঅ্যাপ এবং এসবিআই ফোন কল পরিষেবা চালু করেছে ব্যাংক আর বর্তমানে পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে এই পরিষেবা।

 

পরবর্তী কালের দেশের অন্যান্য জায়গাতেও এই পরিষেবা চালু করা হবে বলে জানিয়েছেন তিনি, এই বিষয়ে তাকে একটি টুইটও করতে দেখা যায় যেখানে তিনি জানান স্বাধীনতা দিবসের দিন থেকে গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে এসবিআই এর ভ্রমমান এটিএম ভ্যান। যেখানে তিনি জানান যদি কোন ব্যক্তি শনি অথবা রবিবার দিন লখনউতে লকডাউনের মধ্যেও টাকা তুলতে চান তাহলে SBI মোবাইল এটিএম ভ্যানকে ডেকে নিতে পারেন আপনাদের পরিষেবা দেবার জন্য। কীভাবে এই পরিষেবার লাভ উঠাতে পারবেন সে বিষয়েও জানিয়েছেন তিনি, যেখানে তিনি জানিয়েছেন হোয়াটসঅ্যাপে শুধুমাত্র নিজের নাম, ঠিকানা লিখে মেসেজ পাঠিয়ে দিতে হবে ,মোবাইল নম্বরটিও দেওয়া হয়েছে এক্ষেত্রে উল্লেখিত মোবাইল নম্বরটি হল 7052-911-911 (আপাতত লখনউয়ের জন্য)।

https://twitter.com/AjayKhannaSBI/status/1295397055104348172?s=19

এক্ষেত্রে ব্যাংকের দাবি এই পরিষেবা প্রদান করার ফলে মূলত প্রবীণ নাগরিকদের সহযোগিতা হবে। তাছাড়া যারা সহজে বাইরে বেরোতে পারেন না, তাদের এই পরিষেবা অনেক কাজে লাগবে। তবে যখন পরবর্তীকালে সারা ভারত জুড়ে এই পরিষেবা শুরু হয়ে যাবে তখন SBI গ্রাহকদের কে টাকা তুলতে আর ATM এ যাবার প্রয়োজন পড়বে না বরং বাড়িতে বসেই প্রয়োজন অনুসারে তুলে নিতে পারবেন টাকা। প্রসঙ্গত, গত 15 ই আগস্ট গ্রাহকদের সুবিধার্থে আরও দুটি ঘোষণা করা হয়েছে SBI ব্যাংক এর তরফ থেকে যেখানে জানানো হয়েছে এবার থেকে গ্রাহকদেরকে আর মিনিমাম ব্যালেন্স মেইনটেন্যান্স করতে হবে না।

অর্থাৎ সেভিং অ্যাকাউন্টে এর আগে মিনিমাম ব্যালেন্স না থাকলে গ্রাহকদের ক্ষেত্রে জরিমানা করা হতো ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে তবে এবার থেকে সেই চাপ থেকে মুক্ত হবেন গ্রাহকেরা। অর্থাৎ এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রাহকরা এখন থেকে নিজেদের অ্যাকাউন্টে ব্যালেন্স রাখার ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা পাচ্ছেন।আর দ্বিতীয় যে ঘোষনাটি করা হয়েছে, সেটিতে বলা হয়েছে ব্যাংকের সাথে যুক্ত রেজিস্টার মোবাইল নম্বরে এর আগে অ্যাকাউন্ট সম্পর্কিত যাবতীয় তথ্য প্রদান করার জন্য একটি এসএমএস পরিষেবা চার্জ কাটা হত,সেই চার্জ এবার থেকে আর করা হবেনা।অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে SMS এর জন্য যে চার্জ নেওয়া হতো এর আগে তা এখন থেকে তুলে দেওয়া হল।