SBI এর তরফে টাকা তোলার নিয়মে আসতে চলেছে বড়সড় বদল, এবার থেকে গ্রাহকদের দিতে হবে অতিরিক্ত চার্জ

ভারতের সবচেয়ে বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) অর্থাৎ এসবিআই (SBI) এর তরফে আগামী মাস থেকে টাকা তোলার নিয়ম এ আসতে চলেছে বড়োসড়ো বদল আর এটি প্রযোজ্য হবে উভয় ক্ষেত্রেই অর্থাৎ শাখা থেকে (Branch) অথবা ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে। SBI কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে মূলত basic savings Bank deposit গ্রাহকদের জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে। যেসব গ্রাহকেরা টাকা তোলার জন্য চেকবুক অথবা এটিএম কার্ড ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এই নতুন নিয়মটি প্রযোজ্য হবে। তবে কী রয়েছে এই নতুন নিয়মে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

সবার প্রথমেই আলোচ্য বিষয় থাকছে চেকবুকের দ্বারা টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম:-

SBI এর তরফে তাদের সকল অ্যাকাউন্ট হোল্ডারদের বছরে 10 টি চেকবুক বিনামূল্যে দেওয়া হবে। আর তারপর দশ’টি পাতার চেকবুক এর জন্য গ্রাহকদেরকে এক্ষেত্রে 40 টাকা সহ তার সাথে GST দিতে হবে। আর এক্ষেত্রে আপনি যদি 25 টি পাতার চেক বুক নিতে চান তাহলে এরজন্য আপনাকে 75 টাকা ও সঙ্গে জিএসটি হিসেবে চার্জ দিতে হয়। আপনার যদি এমার্জেন্সি দশটি পাতার চেকবুক প্রয়োজন হয় সেক্ষেত্রে আপনাকে 50 টাকা ও অতিরিক্ত GST দিতে হবে। তবে প্রবীণ নাগরিকদের জন্য স্বস্তি।

আসছে ATM কার্ডের দ্বারা টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম:

State Bank of India আগামী জুলাই মাস থেকে ATM এ টাকা তোলা, ও টাকা ট্রান্সফার করার ক্ষেত্রে গ্রাহক (জিরো ব্যালান্স অ্যাকাউন্ট এর ক্ষেত্রে) দের উপর অতিরিক্ত চার্জ বসাতে চলেছে। যারপর গ্রাহকেরা মাসে 4 বার ATM থেকে টাকা বিনামূল্যে তুলতে পারবেন, কিন্তু 4 বারের পর থেকে টাকা তোলার ক্ষেত্রে SBI এর গ্রাহকদের কে 15 টাকা+GST চার্জ হিসেবে দিতে হবে।

উল্লেখ্য, উপরে এই যে SBI গ্রাহক দের জন্য যে চার্জের বিষয় গুলি আলোচনা করা হল কাজ সেগুলি থেকে অবশ্য প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়া হয়েছে। নন ফিনান্সিয়াল ট্রানস্যাকশন টাকা তোলা হচ্ছে না এমন কাজে এটিএম কার্ড ব্যবহার করলেও অতিরিক্ত কোন চার্জ দিতে হবে না প্রবীণ নাগরিকদের।এছাড়া একই ব্যাংকের শাখায় অথবা অন্য ব্যাংকের শাখায় টাকা টান্সফার করলেও তাদের কে এর জন্য অতিরিক্ত কোনো চার্জ করা হবে না।

এছাড়াও SBI এর তরফে আরো কয়েকটি নিয়মে বেশ বড়সড় বদল আছে যেখানে চেক এর দ্বারা টাকা তোলার ক্ষেত্রে সর্বোচ্চ 1 লক্ষ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে। এবং পাস বইয়ের ক্ষেত্রে টাকা তোলার উর্ধ্বসীমা 25 হাজার টাকা করা হয়েছে। এছাড়া চেকবুক এর সাহায্যে third-party অ্যাপ ব্যবহার করে টাকা তোলার ক্ষেত্রে মাসে সর্বোচ্চ 50,000 টাকা করা হয়েছে। এছাড়াও ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে আগামী 30 সেপ্টেম্বর পর্যন্ত কোন থার্ড পার্টিকে ক্যাশ পেমেন্ট করা যাবে না।