টাকা তোলাতে SBI ব্যাঙ্ক আনতে চলেছে বড়োসড়ো পরিবর্তন এবার থেকে এটিএমে টাকা তুলতে লাগবে OTP

যেভাবে দেশে দিন দিন জালিয়াতির ঘটনা প্রকাশ্যে আসছে তাতে বেশ চিন্তিত হয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। কখনো বেরিয়ে আসছে এটিএম থেকে জালিয়াতির ঘটনা আবার কখনো আপনার অজান্তেই ব্যাংকের অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে হাজার হাজার টাকা। আর এরকম ঘটনার জেরে ভারতের কোথাও- না-কোথাও নিত্যদিন প্রতারণার শিকার হচ্ছে দেশের অনেক মানুষ। ব্যাংকে তরফ থেকে বারবার প্রতারণা  রুখতে নানান পদক্ষেপ গ্রহণ করা হলেও বহু ক্ষেত্রে কিছু মানুষের অসাবধানতার দরুন পড়ে যাচ্ছেন এই প্রতারণার মুখে।

বেশিরভাগ প্রতারণার লক্ষ্য করা যায় কোন অচেনা ব্যক্তির ফোন কলের মাধ্যমে যেখানে ওটিপি দিয়ে ব্যাংকিংয়ের নানান তথ্য নিয়ে ব্যাংকের অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যায় হাজার হাজার টাকা আবার কোথাও কোথাও এটিএম কার্ড ক্লোনিংয়ের মাধ্যমে অনেকে পড়ে যান এই প্রতারণার মুখে। তবে দিন দিন যেভাবে দেশের টেকনোলজি উন্নত হচ্ছে এই প্রতারণা রুখতে নানান পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে ব্যাংকে তরফ থেকে।

কখনো পদক্ষেপ নেওয়া হচ্ছে টাকা তোলার ক্ষেত্রে কিংবা  কখনো পুরনো ডেবিট কার্ড বদলে তার বদলে নতুন প্রযুক্তির চিপ সিস্টেম ডেবিট কার্ড ব্যবহার করার ব্যাপারেই হোক না কেন।তবে এইবার এই সব কিছুকে পেছনে ফেলে এক যুগান্তকারী পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)।এসবিআই তরফ থেকে একটি টুইট করে টুইটারে জানানো হয়েছে যে এবার থেকে এটিএম থেকে 10,000 টাকার বেশি নগদ টাকা উঠাতে গেলে প্রয়োজন পড়বে ওয়ান টাইম পাসওয়ার্ডের অর্থাৎ OTP এর।

এই ওটিপি যতক্ষণ পর্যন্ত দেওয়া হবে না ততক্ষণ পর্যন্ত সেই ATM থেকে উঠানো যাবে না 10,000 টাকার বেশি যেকোনো অ্যামাউন্ট। এরই সাথে জানানো হয়েছে এই নতুন নিয়মের দরুন রাত 8 টা থেকে সকাল 8টা পর্যন্ত রেজিস্টার মোবাইলে টাকা তোলার সময় ওটিপি পাঠানো হবে। এই নির্দিষ্ট সময়ে মধ্যে যদি ওটিপি না দেওয়া হয় তাহলে এটিএমে মারফত উঠানো যাবে না টাকা। এই নতুন নিয়ম টি লাগু করা হবে নতুন বছরের শুরুতেই  অর্থাৎ পয়লা জানুয়ারির 2020 থেকেই লাগু করা হতে চলেছে এই নতুন নিয়ম।

যদিও এই পদ্ধতিটি অবশ্য কোন ব্যাংকের এটিএম এ কাজ করবে না।আর এ ক্ষেত্রে এই নির্দিষ্ট সময়ের মধ্যে যদি 10 হাজারের নিচে কোন সংখ্যার টাকা উঠানো হয় তাহলে সেক্ষেত্রেও এই নিয়ম টি প্রযোজ্য হবে না।এরই সাথে বলে রাখি ব্যাংকের এই নতুন সিদ্ধান্ত অনুযায়ী রাত্রি আটটা থেকে সকাল আটটা পর্যন্ত মাত্র একবার তোলা যাবে টাকা।এই বিষয়ে সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এক SBI কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে এই নতুন পদক্ষেপটি শুধুমাত্র গ্রাহকদের মূলধন নিরাপত্তায় রাখার জন্যই আনা হয়েছে।

তবে এক্ষেত্রে যেমনটা আমরা জানি ব্যাংকের সাথে যে কোনো গ্রাহকেরই মোবাইল নম্বর যুক্ত থাকে অতএব এর জন্য আলাদা করে কোন মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে না ব্যাংকে। এরকম এক অভিনব উদ্যোগটি ভারতবর্ষে প্রথম নিয়ে এসেছিল কানাডা ব্যাঙ্ক, আর তারপর এবার SBI ও সেই একই পথে হাঁটলো।