নতুন বছরের শুরুতে SBI নিয়ে এলো তিনটি নতুন নিয়ম, যা জানা অতি আবশ্যক! না হলে পড়তে পারেন বড় বিপদে!

ভারতীয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে আসতে চলেছে তাদের এক নয়, দুই নয় , তিন তিনটি বড় বিরাট আপডেট । তার মধ্যে আপনাদের দুটি পছন্দ হলেও বাকি একটি পছন্দ নাও আসতে পারে। যদিও প্রতিটি নিয়ম আপনাদের জানা একান্ত প্রয়োজন । আর এগুলি না জেনে থাকলে আপনি কোন বড় বিপদের সম্মুখীন হতে পারেন।  প্রথম নিয়মটি হয়তো আপনারা জানেন এবং দ্বিতীয় এবং তৃতীয় নিয়মটি আপনাদের জানা আবশ্যক প্রয়োজনীয়। তাহলে দেখে নেওয়া যাক সেই নিয়ম গুলি,

(১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে এসেছে তাদের গ্রাহকদের জন্য সুখবর। এবার থেকে এটিএম থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ডেবিট কার্ড দ্বারা মাসিক বলুন বা সপ্তাহিক বলুন আপনি যতবার মন টাকা উত্তোলন করতে পারবেন। শুধু তাই নয় অতিরিক্ত বার টাকা উত্তোলন জন্য কোনরকম Tax কাটবে না। যদিও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই সুবিধা পাওয়ার জন্য একটি শর্তাবলী প্রযোজ্য করেছে। যেখানে বলা হচ্ছে, আপনার ব্যাংক একাউন্টে সর্বনিম্ন 1 লক্ষ টাকা থাকতে হবে তবেই আপনি এই সুবিধা আপনি উপভোগ করতে পারবেন।

Advertisements

Advertisements

(২) আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক হয়ে থাকেন তাহলে স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া আপনার জন্য নিয়ে চলেছে এক দারুন সুখবর । যেখানে বলা হচ্ছে, আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ফিক্স ডিপোজিট করে থাকেন তাহলে এবার ভারতের যেকোনো শাখায় গিয়ে আপনি 15G/15H ফর্ম জমা করতে পারবেন। শুধু তাই নয় আপনার ফিক্স ডিপোজিট এর বাৎসরিক সুদ 10,000 টাকার কম হয় তাহলে আপনার কোন রকম ট্যাক্স কাটা যাবে না। এবং বৃদ্ধাদের জন্য এই ন্যূনতম রাশি 50,000 টাকা করা হয়েছে।

(৩) আপনি ফিক্স ডিপোজিট এর সময় 15G/15H ফর্মে  ভুল তথ্য দিলে ইনকাম ট্যাক্স এর 277 ধারায় হতে পারে আপনার জেল এবং 25 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা। তাই ফর্ম ফিলাপ করার সময় একটু সতর্ক হয়ে যান এবং কোন ভুলভাল তথ্য ওই ফর্মে দেবেন না।