ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়োসড়ো পরিবর্তন আনল SBI, প্রভাব ফেলবে স্বাভাবিক জনজীবনে

ভারতবর্ষের বড় রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলির মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হল (SBI) অন্যতম। বরাবরই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কে তাদের গ্ৰাহকদের পাশে দাঁড়াতে দেখা গেছে আর এই করোনা সংকটকালেও গ্রাহকদের সুবিধার্থে বড় সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ এসবিআই (SBI)। এই মুহূর্তে দেশে করোনোর সংক্রমণ রুখতে দেশের একাধিক প্রান্তে জারি রয়েছে লকডাউন আর এই লকডাউনের জেরে SBI এর গ্ৰাহকেরা যাতে কোনো অসুবিধার মুখে না পড়ে সেই কারণে স্টেট ব্যাংক এর তরফ থেকে বড়সড় ঘোষণা করা হল যেখানে জানানো হয়েছে এবার থেকে SBI এর গ্ৰাহকেরা একদিনে অ্যাকাউন্ট থেকে সর্বাধিক 25 হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন।

 

শুধু তাই নয় এই নতুন নিয়ম অনুযায়ী গ্রাহকেরা তাদের হোম ব্রাঞ্চ ছাড়াও অন্য যে কোন ব্রাঞ্চ থেকেও উইথড্রল স্লিপের মাধ্যমে দিনে সর্বাধিক 25,000 টাকা পর্যন্ত তুলতে পারবেন। গ্রাহকেরা ব্যাংকের শাখাতে এই স্লিপ পেয়ে যাবেন।

এসবিআই থেকে নগদ টাকা তোলার নিয়মাবলী- প্রথমত, এক্ষেত্রে গ্রাহকেরা ব্যাংক থেকে পাওয়া তথ্য অনুযায়ী উইথড্রল স্লিপ এর মাধ্যমে ব্যাংকের অন্য শাখায় গিয়ে সেভিং অ্যাকাউন্ট থেকে সর্বাধিক 25 হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন।

দ্বিতীয়তঃ চেকের মাধ্যমে অন্য যেকোন শাখা থেকে এক লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবেন।

তৃতীয়তঃ থার্ড পার্টি অর্থাৎ যার নামে চেক জারি করা হয়েছে সেদিনে সর্বাধিক এক্ষেত্রে 50,000 টাকা তুলতে পারবেন।

আর এই যে নিয়মটি রয়েছে সেটি কার্যকর করা হয়েছে 29 শে মে থেকে যেটি আগামী 30 সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে এমনটাই জানতে পারা যাচ্ছে। এক্ষেত্রে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়মে পাশাপাশি ব্যাংকের তরফ থেকে একটি শর্ত লাগু করা হয়েছে যেখানে জানানো হয়েছে এক্ষেত্রে third-party উইথড্রল স্লিপের মাধ্যমে টাকা তুলতে পারবে না। এছাড়া জানানো হয়েছে থার্ড-পার্টির কেওয়াইসি নথিও প্রয়োজন।

প্রসঙ্গত দেশজুড়ে করোনা সংক্রমণ রুখতে এই মুহূর্তে ব্যাংক এর সময়সীমা তে বড়োসড়ো পরিবর্তন আনা হয়েছে যার জেরে সকাল দশটা থেকে ব্যাংক খোলা থাকছে দুপুর দু’টো পর্যন্ত, আর তারই পাশাপাশি বর্তমানে ব্যাংক কর্মীদের সংখ্যাও কমানো হয়েছে বর্তমানে ব্যাংক কর্মীদের 50% সদস্যদের নিয়ে কাজ করতে হচ্ছে। তাই এমন ক্ষেত্রে গ্রাহকদেরকে অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে এই জন্য এসবিআই তার গ্রাহকদের সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য নগদ টাকা তোলার নিয়মে পরিবর্তন এনেছে যাতে কম সময়ে আরো বেশি কাজ করা যেতে পারে।