বড়োসড়ো সমস্যায় পড়তে পারেন SBI গ্রাহকেরা, আগামীকাল থেকে ৩ দিন এই সময়ে করা যাবে না কোন প্রকার লেনদেন

ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের গ্রাহকদের জন্য নতুন নিয়ম নিয়ে আসছে। সম্প্রতি ব্যাঙ্কের তরফ থেকে ৪৪ কোটি গ্রাহকদের জন্য নতুন অ্যালার্ট জারি করা হচ্ছে। ব্যাঙ্কের তরফ থেকে টুইট করে গ্রাহকদের জানিয়ে দেওয়া হচ্ছে আগামীকাল থেকে তিন দিন কোনরকম টাকার লেনদেন করা যাবে না ।মূলত আগামী তিনদিন ব্যাঙ্কের ডিজিটাল পরিষেবা কয়েক ঘণ্টার জন্য কাজ করবে না। তার ফলে গ্রাহকদের সাথে কোন রকম টাকার লেনদেন করবে না ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

৭ই অক্টোবর স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টুইটারের মাধ্যমে জানিয়ে দিয়েছে আরো উন্নত ব্যাঙ্কিং এক্সপেরিয়েন্স এর জন্যই কয়েক ঘন্টার জন্য ডিজিটাল পরিষেবা বন্ধ থাকবে । সমগ্র গ্রাহকদের কাছে এইজন্য আগে থেকেই ক্ষমা প্রার্থনা করা হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে। মূলত সিস্টেম মেইনটেনেন্স এর জন্যই পরিষেবা বন্ধ থাকবে। আগামী ৯,১০ ও ১১ অক্টোবর এসমস্ত মেইনটেনেন্স এর কাজের জন্যই বন্ধ থাকবে ব্যাঙ্কের বেশ কিছু পরিষেবা।

ব্যাংকের তরফ থেকে সমস্ত গ্রাহককে আরও উন্নত ডিজিটাল পরিষেবা প্রদান করার জন্যই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের সমগ্র সংস্থার সিস্টেম আপডেট করতে চলেছে। এর ফলে কিছু কিছু পরিষেবা বন্ধ রাখতে হচ্ছে সংস্থাকে। এই পরিষেবা গুলির মধ্যে ইন্টারনেট ব্যাঙ্কিং, UPI, yono, yono lite ইত্যাদি রয়েছে। গ্রাহকরা এই তিনদিন সেই জন্য কোনো আর্থিক লেনদেন করতে পারবেন না। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে টুইটারে টুইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে এই পরিষেবাগুলি আপডেট করার জন্য কাজ শুরু হবে ৯ অক্টোবর থেকে এবং তা ১০ এবং ১১ তারিখ পর্যন্ত চলবে।

৯ অক্টোবর বেলা ১২:৩০ থেকে ২:২০ পর্যন্ত এই পরিষেবা গুলি বন্ধ রাখা হচ্ছে। অন্যান্য পরিষেবাগুলির সাথে সাথে ইউপিআই প্ল্যাটফর্মও আপডেট করা হবে। সেইজন্য UPI ট্রানজাকশনও বন্ধ থাকবে। প্রসঙ্গত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই প্রথমবার সিস্টেম আপডেট এর জন্য তাদের পরিষেবা বন্ধ করছে তা নয়। এর আগেও সিস্টেম আপডেট এর জন্য পরিষেবা গ্রাহকদের জন্য বন্ধ রাখা হয়েছিল।

গোটা দেশে প্রায় ৪৪ কোটি গ্রাহক রয়েছে এই সংস্থার। তারমধ্যে ৩.৪৫ কোটি গ্রাহক ব্যাঙ্কের yono অ্যাপ ব্যবহার করে থাকেন । ২০২০ ডিসেম্বর মাসে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার yono অ্যাপে আরো ১৫ লক্ষ গ্রাহকর অ্যাকাউন্ট খোলা হয়েছে । এই অ্যাপে প্রতিদিন প্রায় লগইন করেন ৯০ লক্ষ গ্রাহক।