দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

SBI এর তরফে ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে নিয়ে আসা হল বড় বদল, না মানলে করা হবে জরিমানা…

ভারতীয় স্টেট ব্যাংক এর তরফ থেকে গত 1 জুলাই থেকে এটিএম টাকা তোলার নিয়মে বড়োসড়ো বদল আনা হয়েছে, আর যারা এই নিয়মগুলি মানবেন না তাদের দিতে হতে পারে বড়োসড়ো জরিমানা। যেখানে sbi.co.in এর ওয়েবসাইটে এই যাবতীয় তথ্য দেওয়া হয়েছে গ্রাহকদের,জানানো হয়েছে এবার থেকে মেট্রো শহরগুলিতে এসবিআই গ্রাহকেরা প্রতিমাসে বিনামূল্যে আটটি ট্রানজেকশন বা লেনদেন করতে পারবেন এক্ষেত্রে।

আর এক্ষেত্রে যারা 8 টির বেশি ট্রানজেকশন করবেন তাদেরকে দিতে হতে হবে প্রত্যেক বার এর জন্য দিতে হবে আলাদা চার্জও।শুধু তাই নয় এখানে উল্লেখ করে দেওয়া হয়েছে এই আটটি লেনদেনের মধ্যে পাঁচটি লেনদেন হতে হবে এসবিআই এটিএম থেকে এবং তিনটি লেনদেন অন্য ব্যাংকের এটিএমে করা যাবে। আর তার পাশাপাশি যেগুলির মেট্রো শহর নয় সেখানে প্রতিমাসে বিনামূল্যে এসবিআই এর গ্রাহকেরা করতে পারবেন দশটি ট্রানজেকশন। তাদের মধ্যে পাঁচটি ট্রানজেকশন হবে এসবিআই এর এটিএম থেকে এবং আরও পাঁচটি লেনদেন করা যাবে অন্য ব্যাংকের এটিএম এর দ্বারা।

আর এক্ষেত্রে যেসব গ্ৰাহকদের সেভিং অ্যাকাউন্টে মাসিক গড় ব্যালেন্স থাকে এক লক্ষ টাকার বেশি তারা এক্ষেত্রে এসবিআই ব্যাঙ্ক গ্রুপ এবং অন্যান্য ব্যাংকেও বিনামূল্যে আনলিমিটেড ফ্রি ট্রানজেকশন করার সুবিধা পেয়ে যাবেন। শুধু তাই নয় এক্ষেত্রে যদি পর্যাপ্ত ব্যালেন্স না থাকার কারণে এটিএমের ট্রানজেকশন বাতিল হয়ে যায় তাহলে সে ক্ষেত্রে গ্রাহকদের দিতে হবে 20 টাকা করে জরিমানা তার ওপর লাগবে আবার জিএসটি।তাছাড়া এ পাশাপাশি যেমনটা আমরা জানি গত পয়লা জানুয়ারি 2020 থেকে চালু হয়েছে এক নতুন নিয়ম যেখানে বলা হয়েছে এবার থেকে রাত্রি আটটা থেকে সকাল আটটার মধ্যে SBI ATM থেকে 10 হাজার টাকার উপরে বেশি টাকা তুলতে গেলে সেখানে দিতে হবে ওটিপি তবেই উঠবে টাকা।

Related Articles

Back to top button