নতুন খবরবিশেষলাইফ স্টাইল

ATM জালিয়াতি রুখতে গ্ৰাহকদের জন্য নতুন পরিষেবা ঘোষণা SBI-এর, এবার থেকে ব্যালেন্স চেক করতে গেলেই মিলবে মেসেজ..

এক্ষেত্রে মানুষের অসচেতনতায় বলুন কিংবা ব্যাংক জালিয়তির নিত্য নতুন পদ্ধতির কথায় বলুন না কেন সময়ের সাথে সাথে দিনদিন বাড়ছে BANK এবং ATM প্রতারণার সংখ্যাও। তবে এই মুহূর্তে দেশজুড়ে যে মহামারী করোনা চলছে তার জেরে দেশের অনেক মানুষ এখন ডিজিটাল পদ্ধতিতে ট্রানজেকশন (digital transaction) করতে অভ্যস্ত হয়ে পড়েছে। তাছাড়া এইভাবে ডিজিটাল পদ্ধতিতে ট্রানজেকশন এর সংখ্যা বাড়ার পাশাপাশি তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ATM এবং ব্যাংক জালিয়াতির ঘটনা নিত্যদিন। তবে ব্যাংকের তরফ থেকে একাধিকবার এই জালিয়াতি রুখতে নতুন নতুন নিয়ম বা পদ্ধতি আনা হয় এবং গ্রাহকদেরকে এর পাশাপাশি সচেতন করা হয়।

 

আর এবারও ব্যাংকের এই জালিয়াতি রুখতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এর তরফ থেকে গ্রাহকদের অর্থ যাতে সুরক্ষিত থাকে এবং ATM থেকে যাতে তাদের অজান্তে টাকা উদাও না হয়ে যায় তার জন্য নতুন ফিচার আনা হল SBI এর তরফ থেকে। আর এই গোটা ঘটনা টুইট করে এসবিআই তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এবার থেকে এটিএম এ গিয়ে ব্যালেন্স দেখলে অথবা মিনি স্টেটমেন্ট চাইলে তার রেজিস্টার মোবাইল নম্বরে পৌঁছে যাবে এক্ষেত্রে একটি এসএমএস। এর ফলে যদি কোনো গ্রাহক তার নিজের এটিএম ব্যবহার না করে থাকেন তাহলে সঙ্গে সঙ্গে সতর্ক হতে পারবেন এবং সেই মুহূর্তে ব্যাংকে খবর দিয়ে নিজের ডেবিট কার্ড ব্লক (debit card block) করারও সুযোগ পাবেন গ্রাহকেরা।

তাই বলা যেতে পারে এই পদ্ধতির মাধ্যমে অনেক গ্রাহকেরা জালিয়াতের হাত থেকে রক্ষা পাবে। তাই SBI ব্যাংক এর তরফ থেকে বারবার বলা হচ্ছে যদি ব্যালান্স চেকিং বা মিনি স্টেটমেন্ট সংক্রান্ত কোন এসএমএস আপনার মোবাইলে আসে তাহলে অবশ্যই সেটিকে যেন দেখা হয়। কারণ অনেক সময় এমন অনেক গ্রাহকেরা রয়েছেন যারা ব্যাংক থেকে আসা SMS সেভাবে মনযোগ দিয়ে দেখেন না তাই এই নতুন যে পদ্ধতি রয়েছে সেটি SBI এর তরফ থেকে খুদ টুইট করে ব্যাংকের গ্রাহকদের জানানো হয়েছে।

তবে প্রসঙ্গত যেমনটা আমরা জানি এর কিছু মাস আগেই ভারতের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া গ্রাহকদের সুবিধার্থে এবং জালিয়াতি রুখতে ATM এ OTP ভিত্তিক নগদ টাকা তোলার ব্যবস্থা চালু করেছিল।যেখানে চলতি বছরের পয়লা জানুয়ারি থেকে এই নিয়ম লাগু করা হয়েছে এবং যেখানে এই নিয়মে যেখানে বলা রয়েছে সকাল 8 টা থেকে রাত্রি আটটার মধ্যে 10 হাজারের বেশি টাকা তুলতে গেলে ব্যাংকের সাথে গ্রাহকদের যে রেজিস্টার মোবাইল নম্বরটি রয়েছে সেখানে একটি ওটিপি নম্বর আসবে এবং সেই OTP নম্বরটি এক্ষেত্রে টাকা তোলার জন্য Enter করতে হবে।

তবে এক্ষেত্রে SBI গ্ৰাহকদের জন্য এই সুবিধাটি অন্য ব্যাংকের এটিএম এর ক্ষেত্রে প্রযোজ্য ছিল না কারণ এই সিস্টেমটি National financial switch (NFS) হাতে ডেভেলোপমেন্ট করা হয়নি। তবে যেভাবে দিনদিন এটিএম জালিয়াতির ঘটনা বেড়েই চলেছে অচিরেই জালিয়াতি রোধে পদক্ষেপ নিতে গ্রাহকদের সুরক্ষা ব্যবস্থা আরেকটি স্তর যুক্ত করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, যেখানে এবার থেকে এটিএম এ ব্যালেন্স কিংবা মিনি স্টেটমেন্ট চেক করার জন্য স্টেট ব্যাংক তাদের গ্রাহকদের মোবাইল নম্বরে পাঠাবে SMS।তাছাড়া এই মুহূর্তে মহামারীর কথা মাথায় রেখে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে অতিরিক্ত চার্জ নিচ্ছে না তারা।

Related Articles

Back to top button