টোল ফ্রি নম্বর চালু করল SBI, ATM Card ব্লক সহ ব্যাঙ্কের একাধিক কাজ হবে এক ফোন কলেই

এখন খুব কম মানুষ রয়েছেন যারা ব্যাংকে দাঁড়িয়ে টাকাপয়সা তোলেন। আজকের দিনে স্মার্ট ফোন হাতে থাকে বলে টাকা লেনদেন করার বিষয়টি বড্ড বেশি সাধারণ হয়ে গেছে। অনেকে আবার এটিএম পর্যন্ত যাবার কষ্টও করেন না। তাই এখন সকলেই অনলাইন ব্যাংকিংয়ের রাস্তায় হাঁটতে চলেছেন। বাড়িতে বসে যখন নিমেষে এই সমস্ত কাজ সেরে ফেলা সম্ভব, তাহলে কে আবার ব্যাঙ্ক পোস্ট অফিসে দৌড়ায়?

গ্রাহকদের উত্তম পরিষেবা দিতে অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বরাবর প্রস্তুত। সম্প্রতি গ্রাহকদের জন্য আরো বেশ কয়েকটি পরিষেবা চালু করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আপনি যদি এস বি আই( SBI) এর গ্রাহক হোন, তাহলে ১৮০০-১২৩৪ নম্বরে কল করে ব্যাংক সম্পর্কিত পরিষেবা পেতে পারেন।

এবার চলুন জেনে নেওয়া যাক, কিভাবে আপনি এই পরিষেবা পেতে পারেন? এই নম্বরে ফোন করলে বাড়ি থেকেই আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট ব্যালেন্স সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন। এছাড়া আপনার ব্যাংক অ্যাকাউন্ট ডিটেইলস এর পাশাপাশি আপনার অ্যাকাউন্ট থেকে করা শেষ পাঁচটি ট্রানজেকশন সম্পর্কে বিশদে জানতে পারবেন আপনি।

এছাড়া এই নম্বরে কল করলে আপনি আপনার এটিএম ( ATM) কার্ডটি পুনরায় কিছু করতে পারবেন। আপনি যদি আপনার এটিএম (ATM) কার্ড ব্লক করতে চান, তাহলে অবিলম্বে এই নাম্বারে ফোন করলে আপনার এটিএম কার্ড ব্লক হয়ে যাবে। আবার এই নম্বরটি ব্যবহার করলে আপনি আপনার এটিএম কার্ডের পিন নম্বর তৈরি করতে পারবেন। মাত্র একটি নম্বরে সাহায্যে আপনি যাবতীয় সমস্ত কাজ করতে পারবেন যেগুলি আপনাকে করতে গেলে ব্যাংক অব্দি যেতে হতো।

এস বি আই(SBI) এর তরফ থেকে জানানো হয়েছে, এই টোল ফ্রি কলিং পরিষেবার মাধ্যমে প্রত্যেক গ্রাহক বিশেষত যারা বয়স্ক গ্রাহক, তারা বিশেষভাবে উপকৃত হবেন। বিশেষত করোনাকালীন সময়ে অনেক মানুষ আছেন যারা ব্যাংকে আসতে চান না, তাদের জন্য ভীষণভাবে উপকারী হতে চলেছে এই পরিষেবা।

উল্লেখ্য, সম্প্রতি সাইবার ক্রাইম নিয়ে প্রত্যেক গ্রাহকের সতর্ক করেছে এস বি আই। যাতে গ্রাহকরা সাইবার হামলার শিকার না হন, তার জন্য একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে। কোনভাবেই যাতে ইউজাররা ব্যাংক ডিটেইলস অথবা ইউপিআই পিন কারোর সঙ্গে শেয়ার না করেন, সেদিকেও নজর রাখতে বলা হয়েছে। যথাযথ সর্তকতা অবলম্বন করলেই বর্তমান সময়ে সাইবার ক্রাইমের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।