SBI অ্যালার্ট! 30 নভেম্বরের মধ্যে এই ফর্ম জমা না দিলে আটকে যাবে ব্যাঙ্কের টাকা …

এবার ভারতের সবচেয়ে বড় ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এর তরফ থেকে বেরিয়ে এল এক নতুন বিজ্ঞপ্তি আর এটি যদি পূরণ করে না থাকেন তাহলে 30 নভেম্বরের পর থেকে আপনার ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন না। ভারতীয় স্টেট ব্যাংক এর তরফ থেকে এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে 30 নভেম্বরের মধ্যে পেনশনভোগীদের লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ।এসবিআই এর তরফ থেকে জারি করা এই নির্দেশিকায় বলা হয়েছে যারা রিটায়েড করেছেন এবং যাদের পেনশন স্টেট ব্যাংকের অ্যাকাউন্ট আসে তাদের সকলকে এই ফর্ম জমা দেওয়াটা অত্যন্ত জরুরি।

আর এই লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ দেওয়া হয়েছে 30 শে নভেম্বর 2019। তবে এই ক্ষেত্রে যারা এই ফর্ম জমা করবেন না ব্যাঙ্কে তাদের আটকে যাবে পেনশন। তবে আরও একটি কথা বলে রাখি দেশের সবচেয়ে বেশী পেনশন অ্যাকাউন্ট রয়েছে এই স্টেট ব্যাংকের মধ্যেই। এসবিআই ব্যাংকের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী জানতে পারা গেছে প্রায় 36 লক্ষ পেনশন অ্যাকাউন্ট বর্তমানে রয়েছে এই ব্যাংকে।

তবে এই ক্ষেত্রে লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য বিশেষ সুবিধা জারি করা হয়েছে এসবিআই এর তরফ থেকে।এসবিআই তরফ থেকে করা এক টুইটে মাধ্যমে জানানো হয়েছে এক্ষেত্রে আপনি ব্যাংকের যেকোনো শাখায় আপনার লাইফ সার্টিফিকেট জমা করাতে পারবেন। এর পাশাপাশি সরকারি অ্যাপ উমাংয়ের মাধ্যমে বাড়িতে বসেই সার্টিফিকেট জমা করাতে পারবেন আপনি। এছাড়া আধার সেন্টার ও CSC অর্থাৎ কমন সার্ভিস সেন্টার ও জমা করা যেতে পারে লাইফ সার্টিফিকেট। প্রত্যেক বছর নভেম্বর মাসে পেনশনভোগীদের এই ফর্ম জমা দিতে হয় তারা যে জীবিত রয়েছে এর প্রমাণ পত্র হিসেবে।

কিন্তু এমন অনেকেই আছেন যারা অসুস্থতার জেরে বা বয়সের কারণে ব্যাংকে গিয়ে তাদের ফর্ম জমা দেওয়ার ক্ষেত্রে বিশেষ সমস্যায় পড়েন। আর এবার তাদের কথায় মাথায় রেখে এক বিশেষ পরিষেবা চালু করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।ব্যাংকে তরফ থেকে জানানো হয়েছে যদি কেউ শারীরিক অসুস্থতার কারণে ব্যাংক যেতে না পারেন তাহলে ব্যাংকের তরফের সেই ব্যক্তির বাড়িতে অধিকারিক পাঠানো হবে। এছাড়াও লাইভ সার্টিফিকেটে ম্যাজিটে বা গেজেটেড অফিসারের স্বাক্ষর করিয়ে লাইভ সার্টিফিকেট জমা দিতে পারবেন।

এমনকি যে ব্যাংকে পেনশন অ্যাকাউন্ট রয়েছে তার ম্যানেজারও সার্টিফাইড করলেও হবে।তাই এক্ষেত্রে যদি এসব নিয়ম না মেনে ব্যাংকে লাইফ সার্টিফিকেট সঠিক সময়ের মধ্যে জমা করা না হয় তাহলে ভবিষ্যতে আপনার ট্রেজারি থেকে আপনার পেনশন আটকে দেওয়া হতে পারে। খবরটি ভালো লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ TheIndiaNews এ।