গ্রাহকদের ফের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

গ্রাহকদের সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে ভারতীয় স্টেট ব্যাঙ্ক (State Bank of India)। রিজার্ভ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী বছরের শুরু থেকেই চেকের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে পজিটিভ পে সিস্টেম চালু করেছে তারা। সম্প্রতি গ্রাহকদের সচেতন করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

টুইটারে পোস্ট করে জানিয়েছে, সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে প্রত্যেককে আরো অনেক বেশি সতর্ক হতে হবে। কারণ দিন দিন বাড়ছে সাইবার ক্রাইম৷ সোশ্যাল মিডিয়ায় প্রতারণার নতুন ফাঁদ পেতেছে তারা। ভুলেও তাদের ফাঁদে যাতে পা না দেয় সেই বিষয়ে সতর্ক করল এসবিআই।

 

অমিত শাহ এবং হিন্দু দেবদেবীদের নিয়ে অশালীন মন্তব্য, গ্রেফতার কৌতুকশিল্পী মুনাওয়ার ফারুকি

সতর্কবার্তা জানানো হয়েছে টুইটারে৷ স্টেট ব্যাঙ্ক এর টুইটে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় নানান রকমের মেসেজ এবং লিংক আসে। অনেক ক্ষেত্রে এর মাধ্যমে চক্রান্তের জাল বিছানো থাকে৷ প্রতারকরা নানাভাবে মানুষকে বোকা বানিয়ে তাদের ব্যক্তিগত তথ্য থেকে টাকা পয়সা সব কিছু হাতিয়ে নেয়। প্রতারণামূলক পোস্ট এর চক্করে না পড়ার জন্য অনুরোধ করা হয়েছে গ্রাহকদের।

SBI

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) তরফে জানানো হয়েছে, এই বিষয়টিতে অবহেলা করলে ব্যাংক একাউন্ট সম্পূর্ণ খালি হয়ে যেতে পারে। বলা হয়েছে অধিকাংশ ব্যাংক প্রতারণা ঘটছে অনলাইনে। এটিএম বা ক্রেডিট কার্ডের নেট ব্যাঙ্কিং পাসওয়ার্ড অন্য কারো সঙ্গে পরামর্শ না করার পরামর্শ দেওয়া হয়েছে। সেইসঙ্গে এটিএম কার্ডের নাম্বার কার্ড এর পিছনে থাকা সিভিভি কোড কাউকে জানানো না হয় কোন অবস্থাতেই। সে বিষয়ে সতর্ক করা হয়েছে। এমনকি অত্যন্ত প্রয়োজন ছাড়া ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ব্রাঞ্চের নামের মত তথ্য পরিচিত ব্যক্তি ছাড়া কাউকে না জানানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।