দেশনতুন খবর

চীনের হাত থেকে আমাদের বাঁচান! এবার ভারতে কাছে আবেদন মালদ্বীপের…

আমরা হয়তো অনেকেই জানি ইব্রাহিম মোহাম্মদ সলিহ এই কিছুদিন আগেই মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। শনিবার শপথ নিয়ে তিনি ভারত ও আমেরিকার কাছে আবেদন জানালেন যে চীনের সামনে তাদের যে বিশাল ঋণ হয়ে গেছে তার হাত থেকে রক্ষা করার জন্য।এর আগে আবদুল্লা ইয়ামিন মালদ্বীপের প্রেসিডেন্ট ছিলেন। তিনি চীনের অনেক ঘনিষ্ঠ ছিলেন। তাই তিনি দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার জন্য চীনের কাছে প্রচুর টাকা ঋণ করে বসে। এনার আমলে মালদ্বীপের একটি দ্বীপ থেকে অপর দ্বীপে যাওয়ার জন্য বিশাল বড় সেতু তৈরি করে দিয়েছিলো চীন। এছাড়াও তার আমলে বড় বড় রিসর্ট,বড় বড় রাস্তা আরো বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে দিয়েছিলো চীনরা।

কেউ ভাবতেই পারেননি ইয়ামিন ভোটে হেরে যাবে বলে। তার পরাজয়ের ফলে মালদ্বীপের ওপর ভারতের প্রভাব বিস্তার করার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। কিছুদিন পরে মালদ্বীপের রাজধানী মালেতে জাতীয় ফুটবল স্টেডিয়াম উদ্বোধন দিন ওখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।এত দিন আগে পর্যন্ত মালদ্বীপ এর সাথে ভারতের সম্পর্ক সেরকম ভাবে গভীর ছিল না। তবে এবার সম্পর্ক আরও গভীর হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। সলিহ বলেছেন তিনি ভারতের সাথে সম্পর্ক ভাল রাখতে চান। ভারতের সাথে সম্পর্ক ভাল রাখলে লাভ হবে আমাদেরই। আমরা যে চীনের কাছে বিপুল ঋণের ডুবে আছি তা নিয়ে খতিয়ে দেখা হবে।

চীন যে শর্তগুলি দিয়েছে সেগুলিও যেন লিখিত হয় তারও তিনি চেষ্টা করবেন।দলীয় সরকারের এক কর্তা জানিয়েছেন চীনের কাছে মালদ্বীপের ঋণের পরিমাণ প্রায় 150 কোটি ডলারের মতো হবে। এই ঋণের সংখ্যাটি দেশের মোট জাতীয় উৎপাদনের এক চতুর্থাংশের ও বেশি। মালদ্বীপ ঋণ শোধ করার জন্য ভারত,আমেরিকা এবং সৌদি আরবের কাছে সাহায্য চেয়েছেন। তিনি বলেছেন আমাদের বাজেট তৈরি করার জন্য এখনই 20 থেকে 30 লক্ষ ডলারের প্রয়োজন।

Related Articles

Back to top button