চীন থেকে ব্যবসা গুটিয়ে এবার ভারতের মাটিতে Samsung তৈরি করতে চলেছে ডিসপ্লের কারখানা, উপকৃত হবে দেশের মানুষ..

জল্পনা চলছিল বেশ কিছুদিন ধরেই৷ এবার সেই জল্পনা সত্যি করতে প্রস্তুতি শুরু হয়ে গেল। চীন থেকে ডিসপ্লের কারখানা সরাচ্ছে স্যামসাং। আর সেই ডিসপ্লে কারখানার নতুন জায়গা হিসেবে সাউথ কোরিয়ান স্মার্টফোন মেকার স্যামসাং বেছে নিয়েছে ভারতবর্ষকে। উত্তরপ্রদেশে তৈরি হচ্ছে স্যামসাংয়ের নতুন ডিসপ্লে কারখানা। উত্তর প্রদেশ সরকারের তরফে বলা হয়েছে 48.25 বিলিয়ান খরচা করে স্যামসাং এর ডিসপ্লে ফ্যাক্টরি তৈরি করার জন্য স্যামসাংকে তারা মোটা টাকার ইন্সেন্টিভ দেবে। ভারতে একটি ম্যানুফ্যাকচারিং কারখানা তৈরি করার কথা।

 

Samsung reports Q1 earnings: mobile down, components up, worried about iPhone 8 - 9to5Google

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংকল্পকে এভাবেই এগিয়ে নিয়ে যাওয়া হবে। এই মুহূর্তে ভারতবর্ষ হল সেই দেশ যেখানে দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোনের মার্কেট। পরবর্তীতে আরও উল্লেখযোগ্য হারে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। বিগত বছরে এই দেশে চিনা স্মার্টফোনের রমরমা দেখা গিয়েছে। কিন্তু পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সীমান্ত উত্তেজনা বাড়ার পর বেশ কিছু ভারতীয় জওয়ান শহীদ হন।

 

ভারতের স্মার্টফোনের দাম আরো কমাতে Realme-র সঙ্গে কাজ করছে Jio,আসতে চলেছে 5G

 

এর ফলে ভারতে চীনা পণ্য বয়কটের ডাক ওঠে৷ ভারতে স্যামসাংয়ের বাজার খুব একটা মন্দ নয়। একাধিক রেঞ্জের ফোন অফার করে থাকে এই সংস্থা। দেশে মধ্যবিত্ত ও উচ্চবিত্ত শ্রেণীর মানুষের চাহিদা পূরণ করে থাকে। মোট ১৬টি কোম্পানিকে প্রায় ৬ বিলিয়ন অনুদান দেওয়া হবে, তাদের মধ্যে রয়েছে Samsung, Apple, Foxconn, Wistron এবং Pegatron . শুক্রবার উত্তরপ্রদেশ সরকারের তরফে বলা হয়েছে, ভারতে কারখানা তৈরির জন্য প্রায় 7 বিলিয়ন আর্থিক সুবিধা ভোগ করবে Samsung। কারখানার জন্য জমি স্থানান্তরকরণে প্রদেয় ট্যাক্স থেকেও ছাড় দেওয়া হবে সংস্থাকে। Samsung-এর এই নতুন কারখানা একবার তৈরি হলে কমপক্ষে 510 জন চাকরি পাবেন।