বড়ো ঝটকা পেল চীন! ভারতের “মেক ইন ইন্ডিয়া” ঝড়ের দরুন সবচেয়ে বড় কোম্পানি Samsung বাতিল করল চীনকে

পাকিস্তানের সাথে হাতে হাত মিলিয়ে চীনও চেষ্টা করছে ভারতকে কিভাবে কোনঠাসা করা যেতে পারে। তাই চীনও চেষ্টা করছে পাকিস্তানের মতোই ভারতকে বিপর্যস্ত করতে। তবে ভারতও যে ছেড়ে কথা বলার পাত্র নয় সেটা এবার টের পেল চীন। এবার ভারতের “মেক এন ইন্ডিয়ার” (MAKE IN INDIA) জোর ঝাটকা দিল চীনকে। বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা স্যামসাং (SAMSUNG) এবার তাদের ফোন উৎপাদনের সুবিধা বন্ধ করে দিলো চীনে।

তাই এবার স্যামসাং তাদের উৎপাদনের রেশকে ভারতের মধ্যে বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।
এক্ষেত্রে প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন চীনা উৎপাদনের ক্ষেত্রে এটি একটি বিরাট বড় ধাক্কা।দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিবিদ মেজর একটি সংবাদমাধ্যমের সংলাপে জানিয়েছেন ফোনের উৎপাদন পুরোপুরি নির্ভর করে চাহিদার ওপর ভিত্তি করে তাই এবার বিশ্বের উৎপাদন কৌশল এর ভিত্তিতে এবং বাজারের প্রয়োজনে সরঞ্জামগুলি গ্লোবাল ম্যানুফ্যাকচারিং সাইটে বরাদ্দ করা হবে আবার।

গত কয়েক বছরের নিরিখে লক্ষ্য করা গেছে যে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো চীন থেকে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন জায়গায় নিজেদের স্মার্ট ফোনের উৎপাদন কার্য শুরু করেছে। যার মূলত কারণ হিসেবে উঠে এসেছে চীনা বাজারে জায়গা এবং শ্রমিকদের দাম বেশি হওয়ার কারণে চীনে স্মার্টফোন উৎপাদনের হার অনেকটাই হ্রাস পেয়েছে। তাছাড়া আরও একটি কারণ উঠে আসছে সেখানে, যেটা হলো চীন দেশের মধ্যেই সেখানকার বাসিন্দারা অত্যন্ত কম মূল্যে তাদের দেশের প্রযুক্তিতে তৈরি উচ্চ মানের স্মার্টফোন খুব স্বল্প মূল্যে কিনে নিতে পারছে।

আর সেই জন্যেই স্যামসাংয়ের জায়গা খুব ছোট হয়ে এসেছে চীনে এমনটাই মনে করছেন বেশিরভাগ প্রযুক্তিবিদেরা।অন্যদিকে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 2020 সালের মধ্যেই নয়ডায়তে বিশ্বের সর্ব বৃহত্তম মোবাইল উৎপাদন কারখানা তৈরি করতে চলেছেন আর যেখানে 120 কোটির ও বেশি মোবাইল উৎপাদন করা সম্ভব হবে পাশাপাশি পূর্ব মধ্য এবং আফ্রিকা জায়গাগুলিতে রপ্তানি এবং আমদানির ক্ষেত্রেও বিশেষ সুবিধা মিলবে।আর এবার সেখানেই স্যামসাং 4,915 কোটি টাকা বরাদ্দ করার কথা ঘোষণা করে দিয়েছে। তাই এবার দেশের মাটিতে ব্যবসা করলে সবচেয়ে বেশি লাভবান হবে বলে চীন থেকে উৎপাদনকে সরিয়ে নিচ্ছে স্যামসাং এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close