তালিকায় জায়গা মিললো না বিরাট কোহলি সহ ধোনির, দেশের সর্বশ্রেষ্ঠ একাদশ বেছে তাক লাগালেন সচিন তেন্দুলকার

ক্রিকেট খেলার জগতে বড়ো বড়ো সব খেলোয়াড় দের নাম নিলে সেই তালিকায় সবার প্রথমে নাম উঠে আসবে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক অর্থাৎ মাস্টার ব্লাস্টার সচিন তেন্দুলকার এর। সে নিজের অসাধারণ ব্যাটিং দেখিয়ে গোটা বিশ্ব এর সব তাবড় তাবড় নাম করা বোলারদের ঘাম ঝরানো ছিল তাঁর প্রধান কাজ।

নিজের ক্রিকেট খেলা দেখিয়ে জীবনে একের পর এক নাম করা অনেক রেকর্ড গড়েছিলেন তিনি। ক্রিকেট খেলার ইতিহাস এ একদিবসিয় ম্যাচে প্রথম দুই শতরান তাঁর ব্যাট থেকেই বেড়িয়েছিল, এই অসামান্য কাজ বিশ্ব তে তিনিই প্রথম করে দেখিয়েছিলেন। এছাড়া ও টেস্ট ও ওয়ানডে ক্রিকেট ম্যাচ সব মিলিয়ে ১০০ সেঞ্চুরি রান করার কৃতিত্ব তাঁর আজও কাছেই রয়েছে, কেও এখনও বিশ্ব তে এই কৃতিত্ব তে টপকাতে পারেনি তাকে।

ব্যাটিং দেখিয়ে তিনি যেমন বোলারদের ঘাম ঝরাতেন, ঠিক সে রকম ভাবেই মাঝে মাঝে বোলিং করে ও অনেক তাবর তাবর ব্যাটসম্যানদের চিন্তায় ঘুম উড়িয়ে ফেলে দিতেন তিনি। ৪৬৩ টি ওয়ান ডে ম্যাচ এতে মাত্র ২৭০ ইনিংস এ বল করার সুযোগ পেয়েছিলেন তিনি। আর সেই ভালো সুযোগ এর পুরোপুরি সদব্যবহার ও করেছিলেন মাষ্টার ব্লাস্টার সচিন তেন্দুলকার। ওয়ান ডে ক্রিকেট ম্যাচ এ ১৫৪ এবং টেস্ট ক্রিকেট ম্যাচ এ ৪৬টি উইকেট ও কৃতিত্ব রয়েছে তাঁর নামে। ওয়ান ডে এতে তাঁর সেরা ইনিংস ছিল ৩২ রানে ৫ উইকেট।

Advertisements

কিন্তু ক্রিকেট থেকে একটা সময় পরে সে অবসর নেওয়ার পরেও কিন্তু তাঁকে কোন ক্রিকেট দলের কোচ এর ভূমিকায় দেখা যায়নি। কিন্তু আইপিএল খেলা তে মুম্বাইয় ইন্ডিয়ান দলের একজন মেন্টর হিসেবে বেশ সফলতা রয়েছে তাঁর। আর এইবার সেই সচিন তেন্দুলকার নিজের সেরা একাদশ বেছে নিলেন।

Advertisements

বলে রাখি, বিশ্বের বড়ো ক্রিকেটার এরা প্রায় সময়েই নিজের পছন্দের সেরা একাদশ বেছে নেন। কখনও সেটা তারা একটি দেশের জন্য করেন, আবার কখনও সেটি বিশ্বের সেরা একাদশ হয়। আর এইবার সচিন বিশ্ব এর সেরা একাদশ বেছে নিলেন। কিন্তু অবাক করে দেওয়া বিষয় হল, ওনার বাছাই করা সেরা সেই একাদশ দলে জায়গা পাননি ভারতীয় ক্রিকেট টিম এর বর্তমান ক্যাপ্টেন বিরাট কোহলি।

সচিনের পছন্দের সেরা বিশ্ব একাদশ দলের খেলোয়াড় এর নাম…..

বীরেন্দ্র সহবাগ, সুনীল গাভাস্কার, ব্রায়ান লারা, ভিভিয়ান রিচার্ডস, জ্যাক ক্যালিস, সৌরভ গাঙ্গুলী, অ্যাডাম গিলিক্রিস্ট, শেন ওয়ার্নম ওয়সিম আক্রম, হরভজন সিং, গ্লেন ম্যাকগ্রা।