শত্রুদের গুঁড়িয়ে ধ্বংস করতে রাশিয়া থেকে ভারত কিনতে চলেছে রাশিয়ান শক্তিশালী ট্যাঙ্ক !

রাশিয়ার নেক্সট জেনারেশন আর্মাটা নামক একটি ট্যাঙ্ক এখনো পর্যন্ত যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হয়নি। আর এর মধ্যেই খবর উঠে আসে যে এই বিধ্বংসী ট্যাঙ্কটি অন্য দেশে সামরিক ক্ষেত্রে জায়গা করে নিতে পারে। তবে এই ব্যাপারটা রাশিয়ার কাছে নতুন নয় এর আগে ব্রহ্মোস মিসাইল এবং Su-57 এর ক্ষেত্রেও তাই হয়েছিল। এখন নিচে আলোচনা করবো যে কোন কোন দেশ এই বিধ্বংসী আর্মাটা ট্যাঙ্কটি কিনতে পারে-
1. ভারত –
এই T-14 Armata ট্যাঙ্কটি ভারতের কেনার সম্ভাবনা অনেকটাই রয়েছে। Leopard 2A7 এবং M1A2 Abrams এইগুলির মত বেশিরভাগেই ওয়েস্টার্ন ট্যাংক ভারতে ব্যবহারের ক্ষেত্রে অনুপযুক্ত বলা চলে।

তাই ভারতের FRCV র ওপেন কন্টাক্ট অনুযায়ী রাশিয়ার এ বিধ্বংসী ট্যাংক আর্মাটা কে অনাহাসে টক্কর দিতে পারে করিয়ান K2 ব্ল্যাক প্যান্থার এবং ইউক্রেনের বিএম অপলোড।
2. চীন-
চীনের নিজস্ব আর্ম ইন্ডাস্ট্রি থাকা সত্ত্বেও চীন রাশিয়ার কাছে এই উন্নত মানের ট্যাঙ্কটি কিনতে পারে বলে অনুমান করা হচ্ছে। বা আর্মাটাকে টক্কর দিতে পারবে এমন একটি উন্নত প্রযুক্তিতে ট্যাঙ্ক তৈরি করে তাকে রপ্তানি ও করতে পারে চীন।


3. আলজেরিয়া-
রাশিয়ার সঙ্গে আলজেরিয়ার সামরিক সম্পর্কের দিক থেকে দেখতে গেলে খুব ঘনিষ্ঠ। রাশিয়ার বেশ কিছু আধুনিক অস্ত্রশস্ত্র আলজেরিয়ার সামরিক বাহিনীতে ব্যবহৃত করা হয়। যেমন- T-90S, S-50,Su-30MKAs. এছাড়াও তারা রাশিয়ার কাছ থেকে আরো কয়েকটি ট্যাংক কিনেছে যেমন- বিএমপিটি ইনফ্যান্ট্রি সাপোর্ট ট্যাংকার আর ইয়াক-130 ফাইটার। এরপর রাশিয়া কাছ থেকে যদি আলজেরিয়া আর্মাটা ট্যাঙ্কটি কিনে তাহলে আলজেরিয়া সামরিক শক্তি অনেকটা বেড়ে যাবে তা বলার অপেক্ষা থাকে না।