রোহিত শর্মার অধিনায়কত্ব থাকবে না বেশি দিন, খুব শীঘ্রই ভারত পেতে চলেছে নতুন অধিনায়ক

সম্প্রতি টি-টোয়েন্টি ম্যাচের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মাকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টিমের অধিনায়কের জায়গা ছেড়ে দেন বিরাট কোহলি। বহুদিন ধরেই রোহিত শর্মার ভক্তরা অপেক্ষা করেছিলেন, প্রিয় খেলোয়াড়কে অধিনায়ক হিসেবে দেখবেন। কিন্তু রোহিত এই মুহূর্তে অধিনায়কত্ব গ্রহণ করলেও বেশিদিন অধিনায়ক হয়ে থাকতে পারবেন না কারণ তার বয়স এখন ৩৪ বছর। এই পরিস্থিতিতে এমন একজন ক্রিকেটারের প্রয়োজন তিনি দীর্ঘ সময় পর্যন্ত অধিনায়ক হয়ে থাকতে পারবেন।

বর্তমানে রোহিত শর্মা এবং বিরাট কোহলির এমন বয়স, যে বয়সে অন্যান্য খেলোয়াড়রা অবসরের পরিকল্পনা করতে শুরু করেন। তাই রোহিতকে অধিনায়ক হিসাবে গ্রহণ করলেও তাকে বেশিদিন অধিনায়ক করা যাবে না। ফলে এই পরিস্থিতিতে টিম ইন্ডিয়ার জন্য আরও একজন নতুন অধিনায়ককের খোঁজ করা হবে। এই পরিস্থিতিতে ঋষভ পান্ত একজন ভাল বিকল্প হতে পারেন।

২০২১ সালে ঋষভ পান্থ দিল্লি ক্যাপিটালসকে খুব সুন্দর ভাবে নেতৃত্ব দিয়েছিলেন। অধিনায়কের নেতৃত্ব দেবার পর পয়েন্ট টেবিলের শীর্ষে চলে গেছে দিল্লি। বাছাই পর্বের দুটি ম্যাচই টিমকে পরাজিত হতে হলেও ঋষভ দেখিয়েছেন কিভাবে ভালো অধিনায়কত্ব করা যায়। উইকেটের আড়াল থেকে সমানে বোলারদের সঠিক পথে বল করতে বলেছেন। যা থেকে স্পষ্ট হয়ে যায়, দলের অন্যান্য খেলোয়ারদের সঙ্গে বেশ ভালো বোঝাপড়া রয়েছে এই খেলোয়াড়ের।