ওপেনার ব্যাটসম্যান হিসাবে জয় সূর্যের 22 বছরের অক্ষুন্ন রেকর্ড ভাঙলেন রোহিত শর্মা..

গত রবিবার দিনই শেষ হয়েছে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজের তৃতীয় দিনের খেলা, যেখানে ভারতীয় টিম দুর্দান্ত প্রদর্শন করে ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকে 2-1 এ জয় ছিনিয়ে নিয়েছে। তৃতীয় ওয়ানডে ম্যাচে দুই ওপেনার রোহিত শর্মা এবং কে এল রাহুল হাফ সেঞ্চুরি এবং বিরাট কোহলি একটি দুর্দান্ত ইনিংস খেলেন যেখানে 81 বলে 85 রানের গড়ে তুলেন। তবে এই রবিবার দিন কটকে অনুষ্ঠিত হওয়া ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ, ম্যাচে রোহিত শর্মা এবার এক রেকর্ড ভেঙ্গে নিজের নামে করে নিলেন সেই রেকর্ডটি।

এদিন রোহিত শর্মা 22 বছর আগে গড়ে ওঠা শ্রীলংকার ওপেনার ব্যাটসম্যান সনৎ জয় সূর্যের যে রেকর্ডটি ছিল সেটি ভেঙে দিলেন। একথা ভারতীয় ক্রিকেট বোর্ড টুইটের মাধ্যমে জানালেন। তবে এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে 22 বছর আগে কী এমন রেকর্ড গড়ে তোলা হয়েছিল যা এতদিন পর্যন্ত কখনো অক্ষুন্ন অবস্থায় ছিল, তবে আপনাদের বলে রাখি 1997 সালে ওপেনার ব্যাটসম্যান হিসাবে সব ধরনের ক্রিকেট মিলিয়ে শ্রীলংকার এই ব্যাটসম্যান রান করেছিলেন মোট 2387 ।

আর এই ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ খেলার দিন রোহিত শর্মা 63 রান করে ভারতীয় টিমের ওপেনার ব্যাটম্যান হিসাবে সেই রানটিকে টপকে গেলেন।একথা স্বয়ং ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে টুইটের মাধ্যমে জানানো হয়। অন্যদিকে এরকম এক ঐতিহাসিক রেকর্ড ভাঙার ফলে ভারতীয় ক্রিকেট টিমের ভক্তরা একজন ভারতীয় হিসাবে খুবই গর্ববোধ করছেন রোহিত শর্মার ওপর। তাছাড়া ভারত বনাম ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজে জয় হাসিল করার পর আইসিসি র‍্যাঙ্কিংয়েও ভারতীয় দলের কর্তৃত্ব কায়েম রয়েছে।

এখানেও ভারতীয় দলের দুই বড়ো ব্যাটসম্যান বিরাট কোহলি আর রোহিত শর্মা প্রথম আর দ্বিতীয় স্থানটি নিজেদের দখলে রেখেছেন। আর রোহিত শর্মাও এখন বিরাট কোহলির খুবই কাছে চলে এসেছেন।আইসিসি ওয়ানডে রেংকিং এর প্লেয়ার হিসাবে বিরাট কোহলি এখনো পর্যন্ত এক নম্বর স্থানটি ধরে রেখেছেন। এছাড়া তিনি ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ একদিনের সিরিজের শেষ ম্যাচে ভালো প্রদর্শন করেছিলেন। এই সিরিজে প্লেয়ার অফ সিরিজ হওয়া রোহিত শর্মাও এখন 2 নম্বরে রয়েছেন। কিন্তু এখন বিরাট কোহলি আর রোহিত শর্মার মধ্যে দূরত্ব কম হয়ে গিয়েছে।

এখন এই দুজনের মধ্যে মাত্র রয়েছে 14 পয়েন্টের ব্যবধান। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের প্লেয়ার শাই হোপ পৌঁছে গিয়েছেন 9 নম্বর স্থানে। আর তারই সাথে হেটমেয়ার ও পৌঁছে গেছেন 19 নম্বরে। এই সিরিজে ভালো প্রদর্শন করা নিকোলস পুরণের নাম উঠে এসেছে 30 নম্বরে। অন্যদিকে ভারতের হয়ে ভালো প্রদর্শন করা কেএল রাহুল এখন র‍্যাঙ্কিংয় রয়েছে 71তম স্থানে। আর পাক ক্রিকেটার বাবর আজম এখনো 3 নম্বর স্থান ধরে রেখেছেন।