গোটা বিশ্বকে তাক লাগিয়ে ভারতীয় রেল তৈরি করল যাত্রীদের সুবিধার্থে স্বদেশী অর্জুন রোবট…

বর্তমানে সারা দেশজুড়ে যে করোনা মহামারী চলছে তা ব্যাপক আকার ধারণ করেছে। করোনার সংক্রমণ থেকে বাঁচার জন্য সম্প্রতি সারা দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। প্রায় তিন মাস ধরে বন্ধ রয়েছে যাত্রীবাহী রেল পরিষেবা। এরপর পঞ্চম দফার লকডাউনে যখন সমস্ত কিছু আস্তে আস্তে শিথিল করার সিদ্ধান্ত নিলেও কেন্দ্রীয় সরকার তখন থেকেই কিছু কিছু করে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। কিন্তু যে সমস্ত যাত্রীরা স্টেশন ভিতরে ঢুকবে তাদেরকে কঠোর নিয়ম পালন করতে হবে করোনা ভাইরাসের জন্য‌।

সেই সমস্ত নির্দেশিকাগুলি রেল মন্ত্রকের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে আগেই। যাত্রীদের সুরক্ষার জন্য ভারতীয় রেল আরো এক ধাপ এগিয়ে এক নয়া পদক্ষেপ নিল। করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্ক্রিনিং এবং নজরদারি চালানোর জন্য রোবট ক্যাপ্টেন ‘অর্জুন’ এর সাহায্য নিতে চলেছে ভারতীয় রেল। পুনের রেলওয়ে সুরক্ষা বাহিনী গত শুক্রবার স্ক্রিনিং এবং নজরদারির রোবট লঞ্চ করেছে। এই রোবটের নাম দেওয়া হয়েছে ‘ARJUN’ (Always be Responsible and Just Use to be Nice)।

খবর সূত্রে জানা গিয়েছে এই রোবটকে সাধারণত যাত্রীদের স্ক্রিনিং এবং দুষ্কৃতীদের উপর নজর রাখার জন্য বানানো হয়েছে। এই ক্যাপ্টেন অর্জুনে একটি পিটিজেড ক্যামেরি আর একটি ডোম ক্যামেরা লাগানো হয়েছে। এই ক্যামেরা সন্দেহজনক কারোর গতিবিধি বা দুষ্কৃতীদের গতিবিধি ট্র্যাক করার জন্য আকৃত্রিম বুদ্ধিমত্তা একটি অ্যালগোরিদমের ব্যবহার করে থাকে। এছাড়াও এই ক্যাপ্টেন অর্জুন থার্মাল স্ক্রিনিং করার পর ডিসপ্লেতে 0.5 সেকেন্ডের মধ্যে রেসপন্স করে তা রেকর্ড করবে।

যদি কোন ব্যক্তির শরীরের তাপমাত্রা প্রয়োজনের তুলনায় বেশি থাকে তাহলে অর্জুন এলাম বাজিয়ে দেবে।এছাড়াও ক্যাপ্টেন অর্জুনের কাছে স্যানিটাইজার আর মাস্কও আছে।‌ শুধু তাই নয় এই রোবটটি এক উন্নত মানের ব্যাটারি ব্যাকআপ এর সাথে গোটা স্টেশন চত্বর পরিষ্কার করার ক্ষমতা রয়েছে। আর এই রোবটে এমন এক ধরনের উন্নত মানের চাকা লাগানো আছে যেটি সমস্ত রকম জমিতে চলার জন্য উপযুক্ত।

Related Articles

Back to top button