এই ৭ টি ভুলের কারণে বরবাদ হয়ে গিয়েছে ঋত্বিক রোশনের ক্যারিয়ার, নাহলে দিতেন সালমান-শাহরুখ কে পর্যন্ত মাত

সুপারস্টার হৃত্বিক রোশন, যাকে আলাদা করে পরিচয়ের কোন প্রয়োজন হয় না। ঋত্বিক রোশনের হিন্দি সিনেমার বলা হয় গ্রীক গড। কিছু ছবির হাত ধরেই তিনি রাতারাতি তারকা হয়ে গিয়েছিলেন। এক কথায় এত সুন্দর কোন অভিনেতাকে এর আগে মানুষ টিভির পর্দায় দেখেনি। ২০০০ সালে কহ না পেয়ার হে, সিনেমার হাত ধরে তিনি তার চলচ্চিত্র ক্যারিয়ার শুরু করেছিলেন। দেখতে দেখতে ২২ বছর হয়ে গেল এই বলিউড ইন্ডাস্ট্রিতে।

আজ কথা বলব ঋত্বিক রোশনের এমন কিছু প্রত্যাখ্যাত চলচ্চিত্রের কথা যা আপনি হয়তো ভাবতে পারেন নি। এই সিনেমাগুলি হৃত্বিক রোশন প্রত্যাখ্যান করে দিয়েছিলেন এবং অচিরেই এই সিনেমাগুলো ভীষণভাবে হিট হয়ে গিয়েছিল। স্বাভাবিকভাবেই এই প্রত্যাখ্যান তাঁর ক্যারিয়ারের অন্যতম বড় বড় ভুল ছিল। চলুন জেনে নেওয়া যাক কোন কোন সিনেমাকে প্রত্যাখ্যান করেছিলেন হৃত্বিক রোশন।

লাগান: ক্রিকেট ভিত্তিক এই ছবিটি ছিল হিন্দি সিনেমার অন্যতম সেরা ছবি। অভিনেতা আমির খান এই সিনেমাতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন এবং আজও এই সিনেমা মানুষের কাছে সমানভাবে গ্রহণযোগ্য। সিনেমাটি মুক্তি পায় ২০০১ সালে। এই ছবিটি অস্কারের জন্য নমিনেট হয়েছিল। ভাবলে অবাক হয়ে যাবেন এই সিনেমার জন্য সর্বাগ্রে যে অভিনেতাকে পছন্দ করেছিলেন পরিচালক তিনি হলেন হৃত্বিক রোশন।

দিল চাতা হে: আরো একবার ঋত্বিক রোশনের প্রত্যাখ্যাত ছবি পেয়ে যান আমির খান। সিনেমাটি পরিচালনা করেছিলেন ফারান আক্তার। যদিও সিনেমাটি আমির খান ছাড়াও অভিনয় করেছিলেন সাইফ আলি খান, অক্ষয় খান্না, প্রীতি জিন্টা প্রমূখ। এই ছবিটিতে সিড চরিত্রে অভিনয় করার জন্য প্রথমে বলা হয়েছিল হৃত্বিক রোশনকে কিন্তু তিনি প্রত্যাখ্যান করে দেন।


স্বদেশ: লাগান সিনেমাতে তুমুল সাফল্যের পর আশুতোষ গোয়ারিকর স্বদেশ সিনেমার জন্য আরও একবার যান ঋত্বিক রোশনের কাছে। কিন্তু হৃত্বিক রোশন এই ছবিটি আরো একবার প্রত্যাখ্যান করে দেন এবং এই ছবিটি অবশেষে নিয়ে নেন শাহরুখ খান। সিনেমাটি সেই সময় বক্সঅফিসে ভীষণভাবে সাফল্য অর্জন করেছিল।

মেহুনা: অসাধারণ এই সিনেমাতে শাহরুখ খান এবং জাবেদ খান দুর্দান্ত অভিনয় করেছিলেন। সিনেমাতে অভিনয় করেছিলেন সুস্মিতা সেন এবং অমৃতা রাও। গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন সুনীল শেট্টি। এই সিনেমাতে জাবেদ খানের পরিবর্তে অভিনয় করার কথা ছিল হৃত্বিক রোশনের। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করে দেন।

বান্টি অর বাবলি: ২০০৫ সালে বান্টি বাবলি মুক্তি পেয়েছিল এবং এই সিনেমা তখনকার সময়ে বক্সঅফিসে চূড়ান্ত সাফল্য অর্জন করেছিল। সিনেমাতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন, অমিতাভ বচ্চন এবং রানী মুখার্জি। এই সিনেমাটিও হৃত্বিক রোশন করতে মানা করেছিলেন।

রাং দে বাসান্তি: রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত এই সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০০৬ সালে। ছবিতে অভিনয় করেছিলেন আমির খান, আর মাধুবান, কুনাল কাপুর, সালমান যশি, সোহা আলী খান সহ আরো অনেকেই। সিনেমাতে কারণ সিংহানিয়া চরিত্রের জন্য যোগাযোগ করা হয়েছিল ঋত্বিক রোশনের সঙ্গে, কিন্তু তিনি প্রত্যাখ্যান করে দেন এই সিনেমাটি করতে।

বাহুবলী: দক্ষিণ সিনেমা বাহুবলি যে কতখানি হিট সিনেমা তা আমাদের সকলের জানা। ২০১৫ সালের এই ছবি আজও একইভাবে ব্যবসা করে চলেছে। প্রভাস অভিনীত এই ছবিটি প্রথমে ঋত্বিক রোশনের করার কথা ছিল কিন্তু তিনি প্রত্যাখ্যান করে দেন এই প্রস্তাব।