রেপো রেট বাড়াতেই চড়ল টাকার দর, বড়সড় সাফল্য RBI এর

কড়া দাওয়াই দিল Reserve Bank of India (RBI) যে কারণে চড় চড় করে বাড়লো টাকার দর, আর চিন্তামুক্ত হলো সকলেই, কারণ বেশ দুমাস ধরে টাকার দর যেভাবে পড়ছিল বিশ্বের দরবারে সেখানে উদ্বেগ বাড়ছিল আর্থিক বিশেষজ্ঞ সহ সাধারণ মানুষের। টাকার দর বৃদ্ধি না হলে জ্বালানি খরচ হ্রাস হবে না, বিভিন্ন ইলেকট্রনিক গ্যাজেট এবং মোবাইল ল্যাপটপের দাম কমবে না এবং বিভিন্ন আমদানিকৃত সামগ্রির দামও কমবে না।

Indian Rupee

তবে তার জন্যই এবার মাস্টার্স স্ট্রোক দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া, আজই ছিল তাদের নিজেদের আর্থিক কমিটির বৈঠক আর সেই বৈঠকের পরেই রেপো রেট বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল আরবিআই। ৫০ টি বেসিস পয়েন্ট বৃদ্ধি পায় সুদের হারে, বলা চলে এই মুদ্রাস্ফীতি বিরুদ্ধে মোক্ষম দাওয়াই এটি, বিপদসীমার উপর দিয়ে বয়ে চলছিল মুদ্রাস্ফীতি তাকে আটকাতে এটি একমাত্র পথ ছিল।

Reserve Bank of India

রেপো রেট বাড়ার সাথে সাথেই টাকার দর বাড়তে থাকে। রেপোরেট বাড়ানোর আগে টাকার দর ছিল ৭৯.৪৭, রেপো রেট বাড়ানোর পর টাকার দর দাঁড়িয়েছে ৭৯.২৪ অর্থাৎ তুলনামূলকভাবে ২৩ পয়সা কমেছে বলেই দেখা যাচ্ছে। তবে এই ২৩ পয়সা অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্থাৎ বলাই যায় আর বি আইয়ের দাওয়াই যথেষ্ট কাজেই লেগেছে এবং তা থেকে সরকারপক্ষেরও জ্বালানি অনেক কম খরচ হতে পারে এবং মুদ্রাস্ফীতির পরিমাণও কম থাকার সম্ভাবনা রয়েছে। এই প্রতিবেদন থেকে অন্তত বোঝা গেল রেপো রেটের সাথে টাকার দরের খুব গভীর যোগাযোগ রয়েছে। টাকার দর মূলত রেপো রেটের উপরই নির্ভরশীল।