নোট বন্দির কারণেই বেঁচে গেছে ভারতের অর্থনীতি ব্যবস্থা এমনটাই মন্তব্য করলেন RBI ডিরেক্টর…

নরেন্দ্র মোদির নোট বাতিল সিদ্ধান্ত কে নিয়ে আমরা অনেকে অনেক মত সমালোচনা করেছি। এবার রিজার্ভ ব্যাংকের পার্ট টাইম ডিরেক্টর স্বামীনাথ গুরুমূর্তি নোট বাতিলের সিদ্ধান্ত নিয়ে যেটা বললেন তা শুনে আপনি অবাক হয়ে যাবেন। তিনি বলেন নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার কারণেই ভারতের অর্থনীতি রক্ষা পেয়েছে। নইলে খুব তাড়াতাড়ি ভারতের অর্থনীতি বিশাল বড় একটা সর্বনাশ হয়ে যেত। আপনারা হয়তো জানেন কিছুদিন আগে মোদির নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া দু বছর পূর্তি হলো। আর তা নিয়েই টুইটে নিজের অভিমত প্রকাশ করেছেন গুরুমূর্তি। তিনি বলেছেন ভারতের অর্থনীতি নিয়ে যা উন্নতি সম্পর্কে দাবি করা হচ্ছিল তা আসলে কিছুই হচ্ছিল না।

তার দাবি যে সত্যি তা প্রমাণ করতে এক যুক্ত তথ্য দেন তিনি। তিনি একাধিক পরিসংখ্যান তুলে ধরেছেন। গুরু মূর্তি লিখেছিলেন 1998 সাল থেকে 2004 সাল পর্যন্ত দেশের অর্থনীতির যা উন্নতি ছিল তা পরের 10 বছর তার থেকে বেশি উন্নতি হয়েছিল ভারতীয় অর্থনীতির। তার কারণ হলো 2004 সাল থেকে 2014 সাল পর্যন্ত কেন্দ্রে কংগ্রেস পরিচালিত ইউপিএ সরকার ছিল। এবং প্রধানমন্ত্রী ছিলেন অর্থনীতিবীদ মনমোহন সিং। রিজার্ভ ব্যাঙ্কের ডিরেক্টর লিখেছেন,’যে পথে ভারতের অর্থনৈতিক যাচ্ছিল সেটি ছিল খুবই বিপদজনক। এভাবে যদি আরো কিছু দিন চলত তা হলে ভারতের অর্থনীতি খুব বড় সংকটে পড়ে যেত।’ তিনি আরো বলেছেন যে নোট বাতিলের ফলে ভারতের অর্থনীতির কোনো ক্ষতি হয়নি বরং উন্নতি ঘটেছে।

নোট বাতিলের পর তিনি বিভিন্ন সময় অনেক কিছু লিখেছেন। সেই লেখার মধ্যে কিছু কথা তিনি তুলে ধরেছেন দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে ফিরিয়ে আনতে নোট বাতিলের কথা টুইটে।