পহেলা অক্টোবর থেকে Credit-Debit কার্ডের নিয়মে আসতে চলেছে বড়সড় পরিবর্তন, ঘোষণা RBI এর

এখন এমন কোন মানুষ নেই যাদের কাছে এক ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড নেই। ক্রেডিট কার্ড না থাকলেও আমাদের সকলের কাছে এটিএম বা ডেবিট কার্ড রয়েছে। দেশের প্রায় ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক লোক এই কার্ড ব্যবহার করে থাকেন। যেকোনো ঝুট ঝামেলা এড়াতে মানুষ ব্যবহার করে থাকেন এই কার্ড। তবে আপনি যেহেতু এই কার্ড ব্যবহার করেন তাই আপনাকে অবশ্যই এই কার্ড সম্পর্কে আপডেট জেনে রাখতে হবে। পয়লা অক্টোবর থেকে কার্ড সংক্রান্ত নিয়মে কিছু পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

পয়লা অক্টোবর থেকে ব্যাংকিং সেক্টর সংক্রান্ত নিয়মে বেশ কয়েকটি বড়সড়ো পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী মাসের শুরুর দিন থেকেই কার্ডের টোকেনাইজেশন সংক্রান্ত নিয়মে পরিবর্তন আসতে চলেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, টোকেনাইজেসন সিস্টেমে এই পরিবর্তনের পর থেকে কার্ড ধারীরা অনেক বেশি পরিমাণে সুযোগ-সুবিধা উপলব্ধ করতে পারবেন। এছাড়াও নতুন এই নিয়মে বাড়তি নিরাপত্তা পাবেন।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে আরো জানানো হয়েছে, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মাধ্যমে যেহেতু আমরা প্রত্যেকেই টাকার লেনদেন করি অথবা কেনাকাটা করি তাই এটিকে আরো সুরক্ষিত করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর আগে এই কার্ড দুটি সংক্রান্ত অনেক জালিয়াতির ঘটনা সামনে উঠে এসেছে তাই নতুন নিয়ম চালু করে এই কার্ডগুলিকে সুরক্ষিত করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এবার থেকে ব্যবহারকারীর কার্ডের তথ্য এনক্রিপ্টেড মোডে থাকবে।

নতুন এই নিয়মে একাধিক পরিবর্তন আসার ফলে নতুন টোকেন সিস্টেমের আওতায় কার্ডের সমস্ত ডেটা বদলে যাবে টোকেনে। কোন শপিং ওয়েবসাইট আর আপনার কার্ডের কোন তথ্য পাবে না। সমস্ত তথ্য থাকবে টোকেন আকারে। স্বাভাবিকভাবেই আপনার কার্ড হয়ে যাবে আরো বেশি সুরক্ষিত। সব থেকে বড় কথা হলো, আপনার কার্ড টোকেনাইজ করার জন্য কোন টাকা খরচ করতে হবে না।