RBI এর তরফে জারি নতুন নিয়ম! Flipkart, Amazon থেকে সমস্ত অনলাইন পেমেন্টের ক্ষেত্রে প্রযোজ্য

বর্তমানে ডিজিটাল পেমেন্ট এমন একটি অপরিহার্য অঙ্গ হয়ে গেছে আমাদের জীবনের, যা ছাড়া আমরা এক দন্ড চলতে পারি না। শপিংমল হোক অথবা খুচরা বাজার, এত সর্বত্রই ডিজিটাল পেমেন্টের বাজার। তবে ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম গুলোর জন্য এটি নতুন নিয়ম জারি করেছে যা নিঃসন্দেহে সংস্থাগুলির জন্য একটি বড় খবর।

প্রায়শই আপনি আপনার মোবাইল পেমেন্ট অ্যাপে ছোট ছোট ঋণের অফার দেখতে পাবেন। বাই নাউ পে লেটারের মতো অনেক অপশন দেখানো হয় এই মোবাইল অ্যাপগুলিতে। এগুলি বিভিন্ন ব্যবসায়ী অথবা সাধারণ মানুষকে ইএমআই সম্পর্কে জানিয়ে ঋণ প্রদান করে এবং তাদের স্বপ্ন পূরণ করার চেষ্টা করে।

তবে আপনি কি জানেন এই মোবাইল ভিত্তিক লোনগুলি না নেওয়াই ভালো। প্রথমে এটি সহজ মনে হলেও নেওয়ার পর বিভিন্ন নিয়ম ছাড়া প্রসেসিং চার্জ, সময়মতো ঋণ না জমা দেওয়া আর্থিক হতাশা জরিমানা বিভিন্ন হয়রানি করা হয় গ্রাহকদের। তাই এই সমস্ত মোবাইল অ্যাপগুলিতে যে ঋণ নেবার অপশনগুলি দেখানো হয় চাইলে সেগুলি আপনি অনায়াসে স্কিপ করতে পারেন।

আর বি আই (RBI) এর নতুন নিয়ম অনুসারে আপনি এই সমস্ত অ্যাপ থেকে আর ঋণ নিতে পারবেন না। আপনি চাইলে সরাসরি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করবেন এবং সেখানে সমস্ত নথিপত্র জমা দিয়ে ঋণ নেবেন। আপনি যদি মোবাইল অ্যাপ থেকে ঋণ না নিয়ে সরাসরি ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেন সেক্ষেত্রে আপনার প্রসিডিওর অনেক সহজ হয়ে যাবে।