জোর করে গ্রাহকদের কাছ থেকে এবার থেকে টাকা উসুল করতে পারবে না কোনো ব্যাঙ্ক, কড়া আদেশ RBI-র

প্রয়োজনে আমরা প্রত্যেকেই ব্যাংক থেকে লোন নিয়ে থাকি অনেক সময়। কিন্তু লোন দিতে দেরি হলে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় লোন দিতে দেরি হলে ব্যাংকের তরফ থেকে হুমকি দেওয়া হয় গ্রাহককে। কিন্তু RBI যে নতুন নিয়ম জারি করেছে তাতে এই লোন সংক্রান্ত বিষয়ে গ্রাহকরা পাবে কিছুটা স্বস্তি।

দেশের কোটি কোটি গ্রাহকদের অবস্থার উন্নতির জন্য আর বি আই এই নতুন নির্দেশিকা জারি করেছে, যার সুবিধা উপলব্ধ করতে পারবে অনেক উপভোক্তা। এতদিন গ্রাহকরা লোন পরিশোধ করার সময়ের যদি একটু দেরি করে ফেলতেন সেক্ষেত্রে ব্যাংক গুন্ডা পাঠিয়ে সেই টাকা উদ্ধার করার চেষ্টা করত। কিন্তু এবার সেই সিদ্ধান্তে বদল এসেছে।

আর বি আই কড়া নির্দেশ দিয়ে বলেছে, দেশের সমস্ত ব্যাংক এবার থেকে জোরপূর্বক ঋণ আদায় করতে পারবেনা। ব্যাংক গুলি যেন ঋণ গ্রহীতার আত্মীয়-স্বজন, পরিচিত ব্যক্তিদের হয়রানি করা বন্ধ করে। এই নতুন সার্কুলার সমস্ত বাণিজ্যিক ব্যাংক, সমস্ত নন ব্যাংক আর্থিক সংস্থা, সম্পদ পুনর্গঠন সংস্থাগুলি, সর্বভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এবং সমস্ত প্রাথমিক শহুরে সমবায় ব্যাংকের জন্য প্রযোজ্য।

নতুন নির্দেশিকায় RBI স্পষ্টভাবে বলেছে যে, ব্যাংক এবং অন্যান্য NBFC মত সংস্থাগুলি গ্রাহকদের হুমকি দেওয়া এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপত্তিকরণ বার্তা পাঠায় সেগুলি পুরোপুরি বন্ধ করে দিতে হবে। শুধু তাই নয়, এবার থেকে সন্ধ্যে সাতটা থেকে সকাল আটটার মধ্যে ব্যাংকে তরফ থেকে কোন ফোন যাবে না গ্রাহকদের কাছে। অফিস টাইমে শুধু মাত্র গ্রাহকদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন ব্যাংক কর্মীরা।

গ্রাহকদের হয়রানি কমানোর নির্দেশ দেওয়ার পাশাপাশি আরবিআই আরো জানিয়েছেন, ব্যাংক নিজেদেরকে ঋণ পুনরুদ্ধার করার জন্য কোন ব্যক্তিকে শারীরিক অথবা মৌখিক আঘাত করতে পারবে না। এই নিয়ে কোনো গ্রাহক যদি অভিযোগ করে সেক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হবে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে।