বড়সড় ধাক্কা চীনের! বেজিং ছেড়ে ভারতে বিনিয়োগ করতে চাইছে নামী কোম্পানি, মিলবে বিপুল কর্মসংস্থান..

করোনার জেরে গোটা বিশ্বের অর্থনীতি একপ্রকার তলানিতে ঠেকেছে। আর যেমনটা আমরা জানি করোনা নিয়ে একাধিকবার চীনকে দায়ী করা হয়েছে, তার জন্য এবার বহু বিদেশী কোম্পানীরা করোনা মহামারী উৎসস্থল চীনের সাথে ব্যবসা করতে চাইছে না। শুধু ভারতেই নয় ভারতের সাথে একাধিক দেশও ইতিমধ্যে চীনের সাথে বাণিজ্যিক চুক্তি বাতিল করেছে। চীনের সাথে বহু বিদেশি কোম্পানি চুক্তি বাতিল করে বর্তমানে তারা ভারতের সাথে বাণিজ্যিক চুক্তি করতে চাইছে।

এবার যে খবরটি বেরিয়ে এলো সেখানে জানা যাচ্ছে সম্প্রতি তাইওয়ানের জনপ্রিয় কোম্পানি “ফক্সকন” ভারতের বাণিজ্যিক বিনিয়োগ করতে উৎসাহী হয়েছে। যারা জানেন না তাদের উদ্দেশ্যে বলে রাখি এই কোম্পানিটি মূলত আইফোনের যন্ত্রাংশ তৈরি করার কাজ করে থাকে। এই কোম্পানিটির মূলত কাজ আইফোন এর সকল যন্ত্রাংশ ঠিকঠাকভাবে সেট করা।আর এতদিন ধরে এই কোম্পানিটি চীনের সাথে কাজ করে যেত তবে এবার আমেরিকা চীন বিতর্ক শুরু হতেই কোম্পানি কর্তৃপক্ষের তরফ থেকে চীনের সমস্ত বিনিয়োগ বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে আমেরিকান সরকারের তরফ থেকে।

শুধু তাই নয় এর পাশাপাশি চীনে এই কোম্পানিটি যে সমস্ত অফিস গুলো রয়েছে সেগুলো সরিয়ে ফেলতে চাইছে তারা। যারা ভারতের তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে আইফোন এবং শাওমি কোম্পানির যন্ত্রাংশ লাগানোর জন্য ফক্সকনের দুটি অফিস রয়েছে আর এবার তারা ভারতে আরো একটি অফিস খুলতে চাইছে। শুধু তাই নয় কোম্পানি কর্তৃপক্ষের তরফ থেকে আরও জানানো হয়েছে তারা আগামী তিন বছরের মধ্যে ভারতের নতুন বিনিয়োগ করবে, আর পাশাপাশি ভারতের দীর্ঘমেয়াদী পিএলআই এর স্কিমেও বিনিয়োগ করতে চাইছে এই কম্পানি।যার ফলে বলা যেতে পারে মেনুফেকচারিং এক্ষেত্রে আরো গ্রোথ করবে ভারত পাশাপাশি দেশের জনসাধারণের জন্য অতিরিক্ত আরও ছয় হাজারেরও বেশি চাকরির সুবিধা তৈরি হবে।একথা নিঃসন্দেহে বলা যেতে পারে এই কোম্পানি বিনিয়োগ করলে ভারতের অর্থনীতিতে ব্যাপক হারে প্রভাব পড়বে।