বড়সড় ধাক্কা খেল নিউজিল্যান্ড , র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে উইলিয়ামসনকে সরিয়ে জায়গা করল এই ক্রিকেটার

গত বুধবার বিরাট কোহলি আইসিসির সর্বশেষ টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থান দখল করেছেন। শীর্ষস্থানে আছে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথ। ৮১৪ পয়েন্ট রয়েছে কোহলির ঝুড়িতে। প্রথম দশের তালিকায় ভারতীয় ক্রিকেট দলের কোহলি, উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ (৭৪৪ পয়েন্ট) এবং ওপেনার রোহিত শর্মা (৭৪৪ পয়েন্ট) রয়েছেন, এনারা যৌথ ষষ্ঠ স্থানে রেখেছেন।

বিশ্ব টেস্ট র‍্যাঙ্কিংয়ে গত বছরের মত বক্সিং ডে টেস্টের পরে স্মিথ শীর্ষ স্থান অর্জন করে। আর দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসনে। কোনো ঘটনা চক্রে উইলিয়াম সনে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে অংশগ্রহণ করতে পারেননি। এই কারণে তিনি স্মিথের চেয়ে পাঁচ রেটিং পয়েন্টে পিছিয়ে পড়েছেন। তিনি ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন। স্মিথ পেয়েছে ৮৯১ রেটিং পয়েন্ট। এর থেকে স্পস্ট বোঝা যায় স্মিথ মোট ১৭৭ টেস্টে শীর্ষ স্থান দখল করেছেন এবং গ্যারি সোবার্স (১৮৯ ম্যাচ) এবং ভিভ রিচার্ডসের (১৭৯ পয়েন্ট) পিছনে রয়েছেন।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের তালিকায় (৯০৮ পয়েন্ট) পেয়ে শীর্ষস্থান দখল করেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। দ্বিতীয় স্থানে রয়েছে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। রবিচন্দ্রন অশ্বিন পেয়েছেন ৮৫০ পয়েন্ট। ৪১১ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। দ্বিতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন ভারতের রবীন্দ্র জাদেজা (৩৮৬ পয়েন্ট) এবং অশ্বিন। এনারা পেয়েছেন (৩৫৩ পয়েন্ট) ও (৩৮৬ পয়েন্ট)।

তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে ফোন শুভেন্দুর

নিউজিল্যান্ডের পেসার ম্যাট হেনরি ৩০৭ পয়েন্ট পেয়ে ৬৪ তম স্থান দখল করেছেন। ৩২৩ পয়েন্ট পেয়েছেন। ডিভন কনওয়ে তাঁর রেটিংটা ৬১ তম স্থানে রেখেছে। এই তালিকায় দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টেরও ব্যাপারটি উল্লেখ করা আছে।