করোনা মুকাবিলাতে শুধুমাত্র মানুষের প্রতিরোধ ক্ষমতার ওপর ভরসা রাখলে সর্বনাশ হতে পারে, জানাচ্ছে CSIR এর বিজ্ঞানী..

দেশজুড়ে হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভারতে এখন করোনা আক্রান্ত ব্যাক্তির সংখ্যা গিয়ে ঠেকেছে 1 লাখ 82 হাজারের ও বেশি। তবে যেমনটা আমরা জানি এখনো পর্যন্ত এই মরণ ভাইরাস করোনার মোকাবিলাতে কোনো ভ্যাকসিন খুঁজে পায়নি গোটা বিশ্ব। তারা দিন-রাত চেষ্টা করে যাচ্ছে এই মরন ভাইরাস COVID-19 এর ভ্যাকসিন আবিষ্কার করার জন্য। তাই কিভাবে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব তা এখনও অস্পষ্ট।

তবে এই মুহূর্তে প্রশাসনের তরফ থেকে দেশের অর্থনীতির কথা চিন্তা ভাবনা করে এই লকডাউনকে শিথিল করার পরামর্শ দেওয়া হয়েছে একাধিক ক্ষেত্রে, আর এক পক্ষে প্রশাসন এই রোগ প্রতিরোধ করার ক্ষেত্রে প্রতিরোধ ক্ষমতা বা Herd immunity এর ওপরই ভরসা রাখছে। তবে এর ওপর ভরসা রেখে তার প্রভাব কী হতে পারে সেটি জানিয়ে দিয়েছে Council of Scientific an Industrial Research (CSIR) এর এক বিজ্ঞানী যার নাম শেখর মন্দে।

তিনি জানিয়েছেন এই বিষয়টি বেশ ঝুঁকিপূর্ণ, এর পাশাপাশি তিনি জানান এই মুহূর্তে গোটা বিশ্বের কাছে Herd immunity এর ওপরই ভরসা করাটা বেশ ঝুঁকিপূর্ণ হবে। কারণ এতে দেশের বিশাল অংকের মানুষের এই রোগে আক্রান্ত হবার সম্ভাবনা থেকে যাচ্ছে। তবে এখানেই শেষ নয় তিনি আরো জানান যে একটি দেশের যখন 60-70% মানুষ এই রোগে আক্রান্ত হন তখনই দেশে Herd immunity তৈরি হতে পারে। যেকোনো দেশের পক্ষে এই ঝুঁকি নেওয়া অসম্ভব। তাই এই মুহূর্তে এখন যেকোন দেশে উচিত সঠিক রণনীতি তৈরি করে সঠিক সময়ে পরিস্থিতিতে হস্তক্ষেপ করা।

তার পাশাপাশি তিনি আরো জানান এই মুহূর্তে একটি সমীক্ষার দ্বারা জানতে পেরেছে ভারত সহ আরো কয়েকটি দেশ রয়েছে যেটিতে এখন দ্বিতীয় পর্যায়ে সংক্রমনের কেউ আসতে পারে, তাই ভারতের মানুষকে এর জন্য প্রস্তুত থাকতে হবে। অন্যদিকে আন্তর্জাতিক স্তরে এই ভাইরাসের সংক্রমণ নিয়ে একাধিক বিতর্ক চলছে যেখানে আমেরিকা তরফ থেকে চীনের ওপর এই ভাইরাসের দোষারোপ পুরোপুরি চাপিয়ে দেওয়া হয়েছে, সেটিকে নিয়ে খুব একটা খুশি নন তিনি।

Related Articles

Back to top button