চাপ বাড়ল Jio গ্ৰাহকদের, তুলে নেওয়া হল Jio আরো একটি জনপ্রিয় প্ল্যান তার পরিবর্তে…

গতবছরের অর্থাৎ 2019 সালের ডিসেম্বর মাস থেকে সমস্ত টেলিকম সংস্থাগুলি তাদের রিচার্জ এর দাম বাড়িয়ে দেয়। এক্ষেত্রে অনেকটা পরিমাণে দাম বাড়ায় তা সাধারণ মানুষের ক্ষেত্রে অসুবিধা সৃষ্টি হয়ে দাঁড়ায়। একলাফে দাম বেড়ে যায় 39 থেকে 42 শতাংশ পর্যন্ত। বিভিন্ন টেলিকম সংস্থাগুলি দাম বাড়ানোর পরেই থেমে থাকেনি। এই কম্পিটিশনের বাজারে একের পর এক প্ল্যান আনতে থাকে এবং তা কিছুদিনের মধ্যেই আবার বন্ধ করে দেয়। এর ফলে বিভিন্ন ধরনের অসুবিধা সৃষ্টি হয় গ্রাহকদের। এখনো পর্যন্ত এভাবেই কাজ করছে টেলিকম সংস্থাগুলি।

প্রতিনিয়ত কিছুনা কিছু নতুন প্ল্যান নিয়ে আসছে তারা। এবার খারাপ খবরটি এলো রিলাইন্স জিও গ্রাহকদের জন্য। সাম্প্রতিক জিও একটি কম টাকার প্ল্যান বন্ধ করে দিল। কয়েকদিন আগে থেকেই সমস্ত জিও রিটেলার দের জিও পস অ্যাপ থেকে 98 টাকার প্ল্যানটি তুলে দিয়েছিল জিও। অর্থাৎ সমস্ত রিটেলাররা আর 98 টাকার যে প্ল্যানটি ছিল সেটি তারা গ্রাহকদের রিচার্জ করে দিতে পারছিলেন না। কিন্তু জিও নিজস্ব ওয়েবসাইট থেকে এই প্ল্যানটি তোলেননি। জিও ওয়েবসাইটে গিয়ে রিচার্জ করার সময় ‘Others’ অপশনে গেলে এই 98 টাকার প্ল্যানটি রিচার্জ করা যেতো।


কিন্তু এবার থেকে জিওর নিজস্ব ওয়েব সাইটেও এই প্ল্যানটি দেখা যাবে না। এই প্ল্যান উঠিয়ে নেওয়ার পর বহু গ্রাহকদের অসুবিধার মুখে পড়তে হয়েছে। 98 টাকায় 28 দিনের জন্য জিও টু জিও আনলিমিটেড কল এবং 2 জিবি ডেটা পাওয়া যেত। তবে এই প্ল্যানটিতে অন্যান্য নেটওয়ার্কে কল করার জন্য কোন সুবিধা দেওয়া হতো না জিওর তরফ থেকে। এখন থেকে জিও স্মার্টফোন ব্যবহারকারীরা সর্বনিম্ন রিচার্জ করতে পারবে 129 টাকার। এই প্ল্যানটির বৈধতা থাকবে থাকবে 28 দিন। এই প্ল্যানে থাকছে জিও টু জিও আনলিমিটেড কলিং এবং যেকোনো অন্য নেটওয়ার্কে কল করার জন্য 1000 মিনিট ফ্রি। এছাড়াও থাকছে তিনশটি এসএমএস এবং 2 জিবি ডেটা।

এছাড়াও আরও দুটি প্ল্যান রয়েছে যেগুলি হল, 4999 টাকার এবং 2121 টাকার। এই 4999 টাকার প্ল্যানটিতে গ্রাহকরা পেয়ে যাবেন জিও টু জিও আনলিমিটেড কলিং এর সুবিধা, অন্যান্য নেটওয়ার্কে 12000 মিনিট ফ্রি এছাড়াও থাকছে মোট 350 জিবি ডেটা আর প্রত্যেকদিন 100 টি করে এসএমএস। আর এই প্ল্যানটির বৈধতা 360 দিন। আর 2121 টাকার প্ল্যানটিতে রয়েছে প্রত্যেকদিন 1.5 জিবি করে ডেটা, জিও টু জিও আনলিমিটেড কলিং এবং অন্যান্য নেটওয়ার্কে 12000 মিনিট ফ্রি। এছাড়াও থাকছে প্রত্যেকদিন 100 টি করে এসএমএস।

এই প্ল্যানটির বৈধতা 336 দিনের জন্য। এই দুটি প্ল্যানে বলতে গেলে প্রায় সমান সমান সুবিধা পাচ্ছেন গ্রাহকেরা। তবে বিশেষজ্ঞদের মতে যারা প্রত্যেকদিন একটু বেশি ডেটা ব্যবহার করেন তাদের পক্ষে 4999 প্ল্যানটি রিচার্জ করানো লাভজনক।

Related Articles

Close